1. shahinit.mail@gmail.com : dhaka24 : ঢাকা টোয়েন্টিফোর
  2. arifturag@gmail.com : ঢাকা টোয়েন্টিফোর : ঢাকা টোয়েন্টিফোর
  3. sasujan83@gmail.com : ঢাকা টোয়েন্টিফোর : ঢাকা টোয়েন্টিফোর
  4. mdjihadcfm@gmail.com : ঢাকা টোয়েন্টিফোর : ঢাকা টোয়েন্টিফোর
বৃহস্পতিবার, ১৬ সেপ্টেম্বর ২০২১, ১০:৫০ অপরাহ্ন

জনসংখ্যাকে জনশক্তিতে রূপান্তর করতে তদারকি বাড়াতে হবে: তাপস

ঢাকা টোয়েন্টিফোর
  • প্রকাশিত | মঙ্গলবার, ৬ অক্টোবর, ২০২০

নিউজ ডেস্ক:
জনসংখ্যাকে জনশক্তিতে রূপান্তর করতে নারী কাউন্সিলরদেরকে মাঠ পর্যায়ে বাস্তবায়িত পরিবার পরিকল্পনা কার্যক্রম তদারকি বাড়ানোর আহ্বান জানিয়েছেন ঢাকা দক্ষিণ সিটি কর্পোরেশনের মেয়র ব্যারিস্টার শেখ ফজলে নূর তাপস।

মঙ্গলবার দুপুরে নগর ভবনের মেয়র হানিফ অডিটোরিয়ামে পরিবার পরিকল্পনা জোরদার কার্যক্রমের দ্বিমাসিক পর্যালোচনা সভায় উপস্থিত মহিলা কাউন্সিলরদেরকে এ আহ্বান জানান।

এ সময় ডিএসসিসি মেয়র ব্যারিস্টার শেখ তাপস বলেন, পরিবার পরিকল্পনা কার্যক্রম জোরদারের জন্য কাগজে-কলমে জনপ্রতিনিধিদেরকে দায়িত্ব দেওয়া হয়েছে। কিন্তু কোন সময় সেভাবে আমাদেরকে সম্পৃক্ত করা হয়নি বা আমরাও দায়িত্ব নিয়ে সেটা করতে পারিনি। সেজন্যই এখন থেকে প্রতি দুই মাসে আমরা বসবো। বসে আমরা এই কার্যক্রমকে কিভাবে আরও বাস্তবভিত্তিক জোরদার করতে পারি, ত্বরান্বিত করতে পারি তা নিয়ে আমরা কাজ করবো।

এ সময় ডিএসএসসি মেয়র ব্যারিস্টার শেখ তাপস মহিলা কাউন্সিলরদেরকে একেক সপ্তাহে একেকটি ওয়ার্ডে গিয়ে পরিবার পরিকল্পনা কার্যক্রম বাস্তবায়নে নিয়োজিত সংস্থাগুলোর কাজ সরেজমিনে তদন্ত করার পরামর্শ দিয়ে বলেন, আমাদের মহিলা কাউন্সিলদের মধ্যে অনেকেই সম্পৃক্ত আছেন আবার অনেকেই এখনো সম্পৃক্ত নন। কিন্তু আমি আপনাদেরকে অনুরোধ করবো, আপনারা এই কার্যক্রমে সম্পৃক্ত হোন। আপনাদেরকে অবগত করা না হলে প্রয়োজনে যেচে গিয়ে দিয়ে নিজেদের সংশ্লিষ্টতা বাড়ান, সম্পৃক্ত হোন। না হলে বঙ্গবন্ধুর সোনার বাংলা বিনির্মাণে প্রতিকূলতা সৃষ্টি হবে। কিন্তু প্রধানমন্ত্রীর সুযোগ্য নেতৃত্বে আমরা এমডিজি বাস্তবায়নে সফল হয়েছি। তারই নেতৃত্বে আমরা এসডিজি বাস্তবায়নেও আমরা সফল হবো। সেজন্য সবাইকে সম্মিলিতভাবে আন্তরিকতা ও দায়িত্বশীলতার সহিত কাজ করতে হবে, বাড়াতে হবে তদারকি।

নিজ নিজ এলাকার মহিলাদের সাথে বিশেষ করে মায়েদের সাথে নিজেদের যোগাযোগ বাড়িয়ে তাদেরকে সচেতন করার কাজে এগিয়ে আসার অনুরোধ জানিয়ে ডিএসসিসি মেয়র বলেন, কেউ যাতে দু’জনের বেশি সন্তান না নেন, কেউ যাতে দু’বছরের আগে সন্তানকে দুধ পান হতে বিরত না রাখেন সেজন্য তাদেরকে সচেতন করতে হবে।

পরিবার পরিকল্পনা কার্যক্রম বাস্তবায়নে ডিএসসিসিতে এলাকাভিত্তিক কোন কোন এনজিও কাজ করছে, তাদের কার্যপরিধি কি কি এবং সুনির্দিষ্টভাবে কোন কোন ব্যক্তি এসব কার্যক্রম বাস্তবায়নের সাথে জড়িত, তাদের পূর্ণাঙ্গ তালিকা সভায় মহিলা কাউন্সিলরদের কাছে হস্তান্তর করা হয়।

এ সময় ডিএসসিসি এলাকায় “আরবান প্রাইমারী হেলথ কেয়ার সার্ভিসেস ডেলিভারী প্রকল্প – ২য় পর্যায়” প্রকল্পের আওতায় এলাকা ১-৫ পর্যন্ত চলমান কার্যক্রম তুলে ধরেন বাস্তবায়নকারী স্ব স্ব বেসরকারি এনজিও/সংস্থা।

অন্যান্যদের মধ্যে কর্পোরেশনের প্রধান নির্বাহী এ বি এম আমিনউল্লাহ নুরী ও প্রধান স্বাস্থ্য কর্মকর্তা বিগ্রেডিয়ার জেনারেল ডা. শরীফ আহমেদ, স্বাস্থ্য অধিদপ্তরের প্রোগ্রাম ম্যানেজার নিয়াজুর রহমান বক্তব্য রাখেন।

ডিএসসিসি সচিব আকরামুজ্জামান, মহিলা কাউন্সিলর, আঞ্চলিক নির্বাহী কর্মকর্তারা সভায় উপস্থিত ছিলেন।

fb-share-icon35
56

আরো সংবাদ পড়ুন




© All rights reserved &copy | 2016 dhaka24.net
Theme Customized BY WooHostBD