1. shahinit.mail@gmail.com : dhaka24 : ঢাকা টোয়েন্টিফোর
  2. arifturag@gmail.com : ঢাকা টোয়েন্টিফোর : ঢাকা টোয়েন্টিফোর
  3. sasujan83@gmail.com : ঢাকা টোয়েন্টিফোর : ঢাকা টোয়েন্টিফোর
  4. mdjihadcfm@gmail.com : ঢাকা টোয়েন্টিফোর : ঢাকা টোয়েন্টিফোর
শনিবার, ১৬ অক্টোবর ২০২১, ০৫:০৫ অপরাহ্ন

দরিদ্র দেশগুলোর ঋণ পরিশোধের সময় বাড়াচ্ছে জি২০

আন্তর্জাতিক ডেস্ক:
  • প্রকাশিত | বৃহস্পতিবার, ১৫ অক্টোবর, ২০২০

করোনা ভাইরাসের কারণে ভঙ্গুর হয়ে পড়েছে বিশ্ব অর্থনীতি। স্মরণকালের সবচেয়ে ভয়াবহ অর্থনৈতিক সংকোচনে পড়েছে দেশগুলো। দরিদ্র ও উদীয়মান অর্থনীতিগুলোর অবস্থা সবচেয়ে শোচনীয়। এমন পরিস্থিতিতে দরিদ্র দেশগুলোর জন্য ঋণ পরিশোধের সময়সীমা বৃদ্ধির পরিকল্পনা করেছে বিশ্বের শীর্ষ অর্থনীতিগুলোর জোট জি২০।

সংশ্লিষ্ট সূত্রগুলো জানিয়েছে, দরিদ্র দেশগুলোকে করোনা সংকট মোকাবেলায় সহায়তা করতে কয়েকশ কোটি ডলারের ঋণ পরিশোধের সময়সীমা বৃদ্ধি করতে যাচ্ছে জি২০। দীর্ঘমেয়াদি ভিত্তিতে এসব ঋণ পুনর্গঠনের লক্ষ্যে একটি সাধারণ প্রক্রিয়া গ্রহণ করতে পারে জোটটি।

এরই মধ্যে চীন, যুক্তরাষ্ট্র ও অন্যান্য জি২০ দেশের অর্থমন্ত্রী ও কেন্দ্রীয় ব্যাংকগুলোর প্রতিনিধিরা পরিকল্পনার একটি খসড়া তৈরি করেছেন। গতকাল জোটটির ভার্চুয়াল সভায় বিষয়টি চূড়ান্ত হওয়ার কথা ছিল। এর আগে গত এপ্রিলে ঋণ পরিশোধের সময়সীমা অন্তত চলতি বছরের ডিসেম্বর পর্যন্ত বাড়িয়েছিলেন জি২০ নেতারা। পরিস্থিতি বিবেচনায় তারা এ সময়সীমা আরো বাড়ানোর পরিকল্পনা করছেন।

বিষয়টিতে সংশ্লিষ্ট একাধিক সূত্রের বরাত দিয়ে রয়টার্স জানিয়েছে, জি২০ প্রতিনিধিদের মধ্যে প্রস্তুতিমূলক বৈঠকে এ বিষয়ে আলোচনা হয়েছে। তবে একটি সূত্র বলছে, উদীয়মান বাজার অর্থনীতির নতুন বৃহত্তম ঋণদাতা চীন ঋণ পরিশোধ স্থগিত নিয়ে একটি সাধারণ কাঠামো গ্রহণে আপত্তি জানিয়েছে।

চীনা কর্মকর্তারা বলছেন, সাধারণ কাঠামোর মাধ্যমে এটা করতে তারা প্রতিশ্রুতিবদ্ধ হতে পারবেন না। কারণ এটা চীনা আইনের পরিপন্থী। সমাধান হিসেবে তারা বলেছেন, প্রতিটা দেশ তাদের নিজস্ব আইনের মধ্যে থেকে আলাদাভাবে কাজটি করতে পারে।

আন্তর্জাতিক মুদ্রা তহবিল (আইএমএফ) ও বিশ্বব্যাংকের বার্ষিক সভা চলাকালীন একটি অনলাইন ফোরামে বিশ্বব্যাংকের প্রধান অর্থনীতিবিদ অধ্যাপক কারমেন রেইনহার্ট জোটগুলোকে সর্বোত্তম পরিস্থিতির প্রত্যাশা করতে এবং সবচেয়ে খারাপ পরিস্থিতির জন্য প্রস্তুত থাকতে আহ্বান জানিয়েছেন।

বিশ্বব্যাংক সতর্ক করে বলেছে, করোনা ভাইরাসের কারণে অর্থনীতি সংকুচিত হওয়ায় আগামী বছরের শেষ দিকে আরো ১৫ কোটি মানুষ চরম দারিদ্র্যে পতিত হবে। খবর রয়টার্স।

fb-share-icon35
56

আরো সংবাদ পড়ুন




© All rights reserved &copy | 2016 dhaka24.net
Theme Customized BY WooHostBD