1. shahinit.mail@gmail.com : dhaka24 : ঢাকা টোয়েন্টিফোর
  2. arifturag@gmail.com : ঢাকা টোয়েন্টিফোর : ঢাকা টোয়েন্টিফোর
  3. sasujan83@gmail.com : ঢাকা টোয়েন্টিফোর : ঢাকা টোয়েন্টিফোর
  4. mdjihadcfm@gmail.com : ঢাকা টোয়েন্টিফোর : ঢাকা টোয়েন্টিফোর
বৃহস্পতিবার, ১৬ সেপ্টেম্বর ২০২১, ০৯:০০ অপরাহ্ন

বাজারে জীবন রক্ষাকারী ওষুধ সরবরাহ নিশ্চিতের নির্দেশ

স্টাফ করেসপন্ডেন্ট:
  • প্রকাশিত | রবিবার, ১৮ অক্টোবর, ২০২০

জীবন রক্ষাকারী যেসব ওষুধ বাজারে পর্যাপ্ত উৎপাদন ও সরবরাহ নেই সেসব ওষুধের সরবরাহ নিশ্চিত করতে নির্দেশ দিয়েছেন হাইকোর্ট। ওষুধ প্রশাসন অধিদফতরকে এ নির্দেশ বাস্তবায়ন করতে বলা হয়েছে। একইসঙ্গে এ বিষয়ে রুল জারি করেছেন আদালত।

রবিবার (১৮ অক্টোবর) এ বিষয়ে এক রিটের শুনানি নিয়ে বিচারপতি মো. খসরুজ্জামান ও বিচারপতি মাহমুদ হাসান তালুকদারের নেতৃত্বাধীন হাইকোর্ট বেঞ্চ এ আদেশ দেন।

আদালতে রিটের পক্ষে শুনানি করেন আইনজীবী পারভিন আক্তার। আর রাষ্ট্রপক্ষে ছিলেন ডেপুটি অ্যটর্নি জেনারেল বিপুল বাগমার।

এর আগে গত জানুয়ারিতে এ বিষয়ে একটি রিট করা হয়। সুপ্রিম কোর্টের আইনজীবী ড. সিরাজুল ইসলাম বাদী হয়ে এ রিট করেন।

এর আগে রিটকারী আইনজীবী লিভার ও ডায়াবেটিক রোগের জন্য কার্যকর ডেলিপিট- ৩০০ ক্যাপসুল (Delipid-300mg) ওষুধ খুঁজে বাজারে পাননি। পরে এ ঘটনায় তিনি ওষুধ প্রশাসন অধিদফতরসহ সংশ্লিষ্টদের একটি আইনি নোটিশ প্রদান করেন। পরে সে নোটিশের জবাব পেলেও তা মনপূত না হওয়ায় তিনি হাইকোর্টে রিট করেন।

রিট আবেদনে বলা হয়েছে, জীবন রক্ষাকারী ওষুধের কৃত্রিম সংকট তৈরি করে এবং ওষুধ প্রশাসনের নিষ্ক্রিয়তার প্রেক্ষিতে কিছু সিন্ডিকেট ওষুধের মূল্য বৃদ্ধিতে কাজ করে যাচ্ছে। তাই বাজারে জীবন রক্ষাকারী সব ওষুধের সরবরাহ নিশ্চিত করার নির্দেশনা চেয়ে তিনি হাইকোর্টে রিট করেন।

রিটে স্বাস্থ্য মন্ত্রণালয় সচিব, ন্যাশনাল ড্রাগ অ্যাডভাইজরি কাউন্সিল, বাংলাদেশর ফার্মাসিটিক্যালস অ্যাসোসিয়েশন, স্কয়ার হাসপাতালের এমডি, স্বাস্থ্য অধিদফতরের মহাপরিচালকসহ সংশ্লিষ্টদের বিবাদী করা হয়।

লিভার ও ডায়াবেটিক রোগের জন্য কার্যকর ডেলিপিট- ৩০০ ক্যাপসুল (Delipid-300mg) ওষুধটি শুধুমাত্র স্কয়ার ফার্মাসিটিক্যাল বাজারজাত করে থাকে।

fb-share-icon35
56

আরো সংবাদ পড়ুন




© All rights reserved &copy | 2016 dhaka24.net
Theme Customized BY WooHostBD