1. shahinit.mail@gmail.com : dhaka24 : ঢাকা টোয়েন্টিফোর
  2. arifturag@gmail.com : ঢাকা টোয়েন্টিফোর : ঢাকা টোয়েন্টিফোর
  3. sasujan83@gmail.com : ঢাকা টোয়েন্টিফোর : ঢাকা টোয়েন্টিফোর
  4. mdjihadcfm@gmail.com : ঢাকা টোয়েন্টিফোর : ঢাকা টোয়েন্টিফোর
শুক্রবার, ২৪ সেপ্টেম্বর ২০২১, ০৩:৫৩ পূর্বাহ্ন

মোজাম্বিকে ৫০ জনকে গলা কেটে হত্যা

আন্তর্জাতিক ডেস্ক
  • প্রকাশিত | মঙ্গলবার, ১০ নভেম্বর, ২০২০

পূর্ব আফ্রিকার দেশ মোজাম্বিকের উত্তরাঞ্চলীয় কাবো দেলগাদো প্রদেশে তিন দিনে অন্তত ৫০ জনকে গলা কেটে হত্যা করা হয়েছে বলে জানিয়েছে পুলিশ। সোমবার এক প্রেস ব্রিফিংয়ে দেশটির পুলিশ প্রধান বার্নারদিনো রাফায়েল এসব কথা জানান। খবর আল জাজিরা।

ইসলামি জঙ্গিগোষ্ঠী আইএস সমর্থিত জঙ্গিরা বেশ কয়েকটি গ্রামে হামলা চালিয়ে এসব নিরস্ত্র মানুষকে হত্যার পাশাপাশি নারী ও শিশুদের অপহরণ করছে এবং বাড়িঘর জ্বালিয়ে দিচ্ছে বলেও জানানো হয়েছে।

বার্নারদিনো রাফায়েল জানান, হামলাকারীরা গ্রামে হামলা চালিয়ে বাড়িঘর জ্বালিয়ে দিতে শুরু করলে গ্রামবাসীরা পালিয়ে জঙ্গলে আশ্রয় নেয়। পরে তাদের তাড়া করে বর্বর হত্যাকাণ্ড চালায় বলেও জানান তিনি।
প্রত্যক্ষদর্শীরা জানিয়েছেন, হামলাকারীরা গ্রামবাসীদের তাড়া করে মুয়াতিদ গ্রামের একটি ফুটবল মাঠে জড়ো করে সেখানেই হত্যাকাণ্ড ঘটায়।

গ্যাস সমৃদ্ধ কাবো দেলগাদো প্রদেশে ২০১৭ সাল থেকে সশস্ত্র গোষ্ঠীগুলোর বিরুদ্ধে অভিযান শুরু করে মোজাম্বিকের নিরাপত্তা বাহিনী। গত বছর ওই গোষ্ঠীগুলোকে সমর্থন দেওয়া শুরু করে আইএস।

তবে দারিদ্র কবলিত অঞ্চলটিতে আইএস সংশ্লিষ্টতা নিয়ে প্রশ্ন তুলেছেন অনেক বিশ্লেষক। তারা মনে করেন, ওই অঞ্চলে অস্থিরতার মূলে ধর্মের থেকে বেশি রয়েছে দারিদ্রতা ও বৈষম্য।

২০১৭ সাল থেকে এই সংঘাতে দুই হাজারের বেশি মানুষ নিহত হয়েছে। এর অর্ধেকের বেশি বেসামরিক মানুষ।

গত মাসে অ্যামনেস্টি ইন্টারন্যাশনালের এক প্রতিবেদনে বলা হয়, কাবো দেলাগাদো প্রদেশে সহিংসতার কারণে অভ্যন্তরীণভাবে বাস্তুচ্যুত হয়েছে প্রায় তিন লাখ মানুষ এছাড়া মানবিক সহায়তার প্রয়োজন প্রায় সাত লাখ ১২ হাজার মানুষের।

ব্রেকিংনিউজ/এম

fb-share-icon35
56

আরো সংবাদ পড়ুন




© All rights reserved &copy | 2016 dhaka24.net
Theme Customized BY WooHostBD