1. shahinit.mail@gmail.com : dhaka24 : ঢাকা টোয়েন্টিফোর
  2. arifturag@gmail.com : ঢাকা টোয়েন্টিফোর : ঢাকা টোয়েন্টিফোর
  3. sasujan83@gmail.com : ঢাকা টোয়েন্টিফোর : ঢাকা টোয়েন্টিফোর
  4. mdjihadcfm@gmail.com : ঢাকা টোয়েন্টিফোর : ঢাকা টোয়েন্টিফোর
বৃহস্পতিবার, ১৬ সেপ্টেম্বর ২০২১, ১০:১৭ অপরাহ্ন

দেশের নারী উন্নয়নে নারীরাই মুখ্য ভূমিকা রাখছে: সংস্কৃতি প্রতিমন্ত্রী

ঢাকা টোয়েন্টিফোর
  • প্রকাশিত | বৃহস্পতিবার, ১০ ডিসেম্বর, ২০২০

ডেস্ক রিপোর্ট :
সংস্কৃতি প্রতিমন্ত্রী কে এম খালিদ এমপি বলেছেন, এদেশের নারী উন্নয়ন ও ক্ষমতায়নে নারীরাই মুখ্য ভূমিকা রাখছে। বিগত ত্রিশ বছর ধরে এদেশের সরকার প্রধান নারী। আওয়ামী লীগ সরকারের আমলে মাননীয় প্রধানমন্ত্রী দেশরত্ন শেখ হাসিনার নেতৃত্বে এদেশে নারী শিক্ষা, নারী উন্নয়ন ও নারী ক্ষমতায়নে বৈপ্লবিক অগ্রগতি সাধিত হয়েছে। শিক্ষায় নারীদের শতভাগ অংশগ্রহণ নিশ্চিত করা, অর্থনৈতিকভাবে স্বাবলম্বী করে তোলা, নারীবান্ধব কর্মপরিবেশ সৃষ্টি করা, আইন প্রণয়নের মাধ্যমে নারীদের সুরক্ষা ও অধিকার নিশ্চিত করা এবং রাজনীতিতে নারীদের সক্রিয় অংশগ্রহণকে উৎসাহিত করার জন্য শেখ হাসিনার গৃহীত উদ্যোগ ও সাফল্য অভাবনীয়।

১০ ডিসেম্বর, বৃহস্পতিবার সকালে রাজধানীর গ্যালেসিয়া হোটেল এণ্ড রিসোর্টে যুক্তরাষ্ট্র সরকারের অন্যতম উন্নয়ন সহযোগী সংস্থা ইউএস-এইড (USAID) আয়োজিত আন্তঃবিশ্ববিদ্যালয় বিতর্ক টুর্নামেন্টের চূড়ান্ত প্রতিযোগিতায় প্রধান অতিথির বক্তৃতায় এসব কথা বলেন সংস্কৃতি প্রতিমন্ত্রী।

প্রধান অতিথি বলেন, গতকাল ০৯ ডিসেম্বর ছিল নারী জাগরণের অগ্রদূত বেগম রোকেয়া সাখাওয়াত হোসেন স্মরণে ‘বেগম রোকেয়া দিবস’। তিনি বলেন, বেগম রোকেয়ার প্রতিষ্ঠিত হওয়ার পেছনে এতদিন আমরা জানতাম যে তার স্বামী সাখাওয়াত হোসেনের গুরুত্বপূর্ণ অবদান ছিল। যেটি সঠিক নয়।প্রকৃতপক্ষে সাখাওয়াত হোসেন অসুস্থতার কারণে সেবা-শুশ্রূষার জন্য বেগম রোকেয়াকে দ্বিতীয় বিয়ে করেছিলেন।

অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসাবে বক্তব্য রাখেন ইউএস-এইড (USAID) বাংলাদেশের মিশন পরিচালক ডেরিক এস ব্রাউন (Derrick S. Brown)।

উল্লেখ্য, টুর্নামেন্টটি ইউএস-এইডের লিঙ্গভিত্তিক সহিংসতার বিরুদ্ধে ১৬ দিনব্যাপী সচেতনতামূলক ক্যাম্পেইন ‘দাও সাড়া, তোলো আওয়াজ’ এর অংশ যেটি প্রতি বছর ২৫ নভেম্বর হতে ১০ ডিসেম্বর পর্যন্ত অনুষ্ঠিত হয়। রেডিও স্বাধীন (এফএম ৯২.৪) ও বাংলাদেশ ডিবেট ফেডারেশনের সহযোগিতায় ইউএস-এইড এ ক্যাম্পেইন আয়োজন করে। ০৪-১০ ডিসেম্বর ২০২০ মেয়াদী এ বিতর্ক প্রতিযোগিতায় ২৪টি বিশ্ববিদ্যালয় অংশগ্রহণ করে এবং এতে ৬৭টি বিতর্ক অধিবেশন অন্তর্ভুক্ত ছিল।

fb-share-icon35
56

আরো সংবাদ পড়ুন




© All rights reserved &copy | 2016 dhaka24.net
Theme Customized BY WooHostBD