1. shahinit.mail@gmail.com : dhaka24 : ঢাকা টোয়েন্টিফোর
  2. arifturag@gmail.com : ঢাকা টোয়েন্টিফোর : ঢাকা টোয়েন্টিফোর
  3. sasujan83@gmail.com : ঢাকা টোয়েন্টিফোর : ঢাকা টোয়েন্টিফোর
  4. mdjihadcfm@gmail.com : ঢাকা টোয়েন্টিফোর : ঢাকা টোয়েন্টিফোর
শনিবার, ১৬ অক্টোবর ২০২১, ০৫:১৬ অপরাহ্ন

গোপালগঞ্জে নকশা বহির্ভূত ভবন নির্মাণের অভিযোগ

অনলাইন ডেস্ক
  • প্রকাশিত | শুক্রবার, ৮ জানুয়ারি, ২০২১

গোপালগঞ্জে ভবন তৈরির নিয়ম-কানুন না মেনেই নির্মাণ করা হচ্ছে বহুতল আবাসিক ও বাণিজ্যিক ভবন। এসব ভবন নির্মাণে কোনো বিধি মানছেন না মালিকরা। পৌরসভা ও ফায়ার সার্ভিস থেকে অনুমোদন নেওয়া হলেও তা পালন করা হয় না। গোপালগঞ্জ পৌর মেয়র কাজী লিয়াকত আলী বলেন, জেলায় ঝুকিপূর্ণ ভবনের তালিকা করা হচ্ছে। বিশেষ করে গোপালগঞ্জ পৌর এলাকায় ভবন নির্মাণে পৌর সভার অনুমোদন নিলেও তা মানা হচ্ছে না। ভবনগুলো জেলা প্রশাসন ও গণপূর্ত বিভাগের মতামত সাপেক্ষে পর্যায়ক্রমে ব্যবস্থা গ্রহণ করা হবে।

জানা যায়, জেলায় যেখানে-সেখানে নির্মাণ করা হচ্ছে বহুতল আবাসিক, শপিং কমপ্লেক্স ও বাণিজ্যিক ভবন। অনেক ভবনের ওপর ঝুঁকিপূর্ণভাবে স্থাপন করা হচ্ছে বিভিন্ন মোবাইল কোম্পানির টাওয়ার। যা কি না ভবন নির্মাণের নকশায় কোনো অনুমোদন নেই। মানা হচ্ছে না জমির প্রকারভেদ।

বিশেষ করে পৌর এলাকায় ভবন নির্মাণে পৌরসভার অনুমোদন নিলেও তা মানা হচ্ছে না। যে কারণে গোপালগঞ্জের ভবনগুলোর অধিকাংশই ঝুঁকিপূর্ণ।

এর মূল কারণ হচ্ছে ভবন মালিকরা ভবন নির্মাণের জন্য যে নকশা অনুমোদন করাচ্ছেন, সে নকশা অনুযায়ী ভবন নির্মাণ করছেন না। তিনি তার সুবিধামতো নকশা বহির্ভূতভাবে ভবন নির্মাণ করছেন।

ভবন নির্মাণের জন্য পৌর আইন অনুযায়ী রাস্তা ও ভবনের চারপাশে যে জায়গা ছাড়ার কথা তা কোনো ভবন মালিক মানছেন না। যে কারণে ঝুঁকিপূর্ণভাবে একটি ভবন ঘেঁষে আরেকটি ভবন নির্মাণ করা হচ্ছে।

এ কারণে ওই ভবনগুলো ভবিষ্যতে সংস্কারের কোনো ব্যবস্থা থাকছে না।

এদিকে, দ্রুত আইনানুগত ব্যবস্থা নেওয়ার দাবি জানিয়েছেন শহরবাসী।

fb-share-icon35
56

আরো সংবাদ পড়ুন




© All rights reserved &copy | 2016 dhaka24.net
Theme Customized BY WooHostBD