1. shahinit.mail@gmail.com : dhaka24 : ঢাকা টোয়েন্টিফোর
  2. arifturag@gmail.com : ঢাকা টোয়েন্টিফোর : ঢাকা টোয়েন্টিফোর
  3. sasujan83@gmail.com : ঢাকা টোয়েন্টিফোর : ঢাকা টোয়েন্টিফোর
  4. mdjihadcfm@gmail.com : ঢাকা টোয়েন্টিফোর : ঢাকা টোয়েন্টিফোর
শনিবার, ১৬ অক্টোবর ২০২১, ০৬:০৮ অপরাহ্ন

নিম্নমানের কাজ করলে ব্যবস্থা: মন্ত্রী

ঢাকা টোয়েন্টিফোর
  • প্রকাশিত | মঙ্গলবার, ২৬ জানুয়ারি, ২০২১

যে ঠিকাদার নির্ধারিত সময়ের মধ্যে মানসম্মত ও টেকসই কাজ করবে না, নিম্নমানের কাজ করবে তাদের বিরুদ্ধে বিরুদ্ধে সব ধরনের আইনানুগ ব্যবস্থা নেয়া হবে বলে জানিয়েছেন স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রী তাজুল ইসলাম।

মঙ্গলবার (২৬ জানুয়ারি) গাজীপুরে স্থানীয় সরকার প্রকৌশল অধিদফতর-এলজিইডির নির্মাণ দক্ষতা প্রশিক্ষণ কেন্দ্রের ভিত্তিপ্রস্তর স্থাপন অনুষ্ঠানে তিনি এ কথা বলেন।

মন্ত্রী বলেন, টেকসই নির্মাণ কাজ করতে প্রশিক্ষিত প্রকৌশলী, ঠিকাদার এবং শ্রমিক প্রয়োজন। প্রকৌশলীদের প্রাতিষ্ঠানিক শিক্ষা থাকলেও ঠিকাদার ও শ্রমিকদের সেই শিক্ষা থাকে না। ফলে কাজের গুণগত মান নিয়ন্ত্রণ নিশ্চিত এবং টেকসই করা সম্ভব হয় না। প্রকৌশলী, ঠিকাদার এবং শ্রমিকদের উন্নত প্রশিক্ষণের মাধ্যমে দেশে কাজের গুণগত মান নিশ্চিত এবং টেকসই করা সম্ভব।

তিনি আরও বলেন, যে ঠিকাদার নির্দিষ্ট সময়ের মধ্যে মানসম্মত ও টেকসই কাজ করবে না, শুধু কালো তালিকাভুক্ত নয়, তাদের বিরুদ্ধে সব ধরনের আইনানুগ ব্যবস্থা নেয়া হবে। ডিজাইন বহির্ভূত কেউ কোনও কাজ করলে তাকে চিহ্নিত করে তাদের বিরুদ্ধে ব্যবস্থা নিতে সকলের সহযোগিতা কামনা করেন মন্ত্রী।

তাজুল ইসলাম বলেন, এখান থেকে প্রশিক্ষণ গ্রহণের পর গ্রামাঞ্চলের অদক্ষ শ্রমিকের প্রশিক্ষিত করা সম্ভব হবে এবং এলজিইডি নির্মিত অবকাঠামো সমূহের গুণগত মান ও স্থায়ীত্ব বৃদ্ধি পাবে। একইসঙ্গে আত্মকর্মসংস্থান তৈরি হবে।

স্থানীয় সরকার প্রকৌশল অধিদফতর কাজের গুণগত মান নিয়ে সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে মন্ত্রী বলেন, এলজিইডি ইতোপূর্বে যেসব রাস্তা-ঘাট, ব্রিজ-কালভার্ট করেছে দেশের আর্থিক অবস্থা বিবেচনায় সেগুলো ‘লো কস্টে’ করা হয়েছে।

স্থানীয় সরকার মন্ত্রীর দায়িত্ব গ্রহণের পর মানসম্মত এবং টেকসই কাজ করার জন্য ডিজাইন পরিবর্তন করা হয়েছে এবং ‘ইস্টিমেট’ বাড়ানো হয়েছে উল্লেখ করে তিনি বলেন, এর ফলে এখন থেকে দেশে আর কোনও নিম্নমানের কাজ হবে না। এলজিইডির অধীনে সকল কর্মকর্তা-কর্মচারী দেশের উন্নয়নের স্বার্থে টেকসই কাজ করার বিষয়ে অত্যন্ত আন্তরিক এবং প্রতিশ্রুতিবদ্ধ।

ট্রেনিং সেন্টারে আসার পূর্বে গাজীপুর সিটি করপোরেশনের চলমান কার্যক্রম পরিদর্শন করা নিয়ে সাংবাদিকের অপর এক প্রশ্নের জবাবে তাজুল ইসলাম বলেন, এলাকার মানুষের সহযোগিতা নিয়ে রাস্তা প্রশস্তকরণসহ যে সকল উন্নয়ন কাজ মেয়র করছেন তা অত্যন্ত প্রশংসনীয়। মেয়র জাহাঙ্গীর আলম গাজীপুরের এবং নগরবাসীর জীবনমান উন্নয়নে আন্তরিকতার সহিত দায়িত্ব পালন করে যাচ্ছেন এবং সেটা অব্যাহত থাকবে বলে আশাবাদ ব্যক্ত করেন।

ভিত্তিপ্রস্তর অনুষ্ঠানে গাজীপুর সিটি করপোরেশনের মেয়র জাহাঙ্গীর আলম, স্থানীয় সরকার বিভাগের অতিরিক্ত সচিব মেজবাহ উদ্দিন, এলজিইডির প্রধান প্রকৌশলী আব্দুর রশিদ খান এবং এলজিইডির ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

fb-share-icon35
56

আরো সংবাদ পড়ুন




© All rights reserved &copy | 2016 dhaka24.net
Theme Customized BY WooHostBD