1. shahinit.mail@gmail.com : dhaka24 : ঢাকা টোয়েন্টিফোর
  2. arifturag@gmail.com : ঢাকা টোয়েন্টিফোর : ঢাকা টোয়েন্টিফোর
  3. sasujan83@gmail.com : ঢাকা টোয়েন্টিফোর : ঢাকা টোয়েন্টিফোর
  4. mdjihadcfm@gmail.com : ঢাকা টোয়েন্টিফোর : ঢাকা টোয়েন্টিফোর
বৃহস্পতিবার, ২৯ জুলাই ২০২১, ০৬:৩২ অপরাহ্ন

জাতিসংঘের সামনে আন্তর্জাতিক মাতৃভাষা দিবস পালন

ঢাকা টোয়েন্টিফোর
  • প্রকাশিত | রবিবার, ২১ ফেব্রুয়ারি, ২০২১

করোনা মহামারির মধ্যে স্বাস্থ্যবিধি মেনে নিউ ইয়র্কে জাতিসংঘের সামনে নির্মিত অস্থায়ী শহীদ মিনারে ভাষা শহীদদের প্রতি শ্রদ্ধা জ্ঞাপন করা হয়েছে। বাংলাদেশের সময়ের সাথে মিলিয়ে শনিবার দুপুর ১টা ১ মিনিটে উপস্থিত সর্বকনিষ্ঠ শিশু ৬ বছরের অনন্যা রায় প্রিয়ার হাত দিয়ে শহীদ মিনারে পুষ্পার্ঘ্য অর্পণের মধ্য দিয়ে মুক্তধারা ফাউন্ডেশন ও বাঙালির চেতনা মঞ্চের উদ্যোগে জাতিসংঘের সামনে নির্মিত অস্থায়ী শহীদ মিনারে ভাষা শহীদদের প্রতি শ্রদ্ধা জ্ঞাপন করা হয়।

জাতিসংঘস্থ বাংলাদেশ মিশন, বাংলাদেশ কনস্যুলেট, বিভিন্ন রাজনৈতিক, পেশাজীবী, কবি, সাহিত্যিক, লেখক, সাংবাদিক, সাংষ্কৃতিক এবং আঞ্চলিক সংগঠনের শ্রদ্ধা জ্ঞাপনের মধ্য দিয়ে জাতিসংঘ সদর দফতরের সামনে ৩০তম একুশ ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবসের কর্মসূচী পালিত হয়।

বরফে আচ্ছাদিত নিউ ইয়র্ক শহরের হাড় কাঁপানো ঠান্ডার মধ্যে নিউ ইয়র্ক সময় দুপুর ১২টার মধ্যেই বিভিন্ন স্থান থেকে আগত অভিবাসী বাংলাদেশীরা জাতিসংঘের সামনে জড়ো হতে থাকেন। এ সময় সকলে সারিবদদ্ধভাবে দাঁড়িয়ে ‘একুশের গান’ (আমার ভাইয়ের রক্তে রাঙানো একুশে ফেব্রুয়ারি, আমি কি ভুলিতে পারি) পরিবেশন করলে অমর একুশের শোকাবহ আবহের সৃষ্টি হয়। দুপুর ১টা ১ মিনিটে সকলে ১ মিনিট নীরবতা পালন করার পর শহীদ মিনারে পুষ্পাঘ্য অর্পণ কর্মসূচী শুরু হয়।

জাতিসংঘে বাংলাদেশ স্থায়ী মিশনের পক্ষে মিনিস্টার ও দূতালয় প্রধান মোহাম্মদ নুরে আলম ও প্রথম সচিব (প্রেস) মো. নুর এলাহি মিনা শহীদ মিনারে শ্রদ্ধা জানানোর পর বাংলাদেশ কনস্যুলেট জেনারেল, নিউইয়র্ক এর পক্ষে ডেপুটি কনসাল জেনারেল এস. এম নাজমুল হাসান শহীদ মিনারে পুষ্পার্ঘ্য অর্পণ করেন। যুক্তরাষ্ট্র আওয়ামী লীগের উপদেষ্টা ফরাছত আলীর নেতৃত্বে আওয়ামী লীগ প্রতিনিধিরা শহীদদের প্রতি শ্রদ্ধা জানান। বাঙালির চেতনা মঞ্চের পক্ষে ছাখাওয়াত আলী ও আবদুর রহিম বাদশা ও মুক্তধারা ফাউন্ডেশনের পক্ষে বিশ্বজিত সাহা ও শুভ রায় শহীদ মিনারে পুষ্পার্ঘ্য অর্পণ করেন।

এছাড়া বঙ্গবন্ধু ফাউন্ডেশন, যুক্তরাষ্ট্র ছাত্রলীগ, যুক্তরাষ্ট্র জাসদ, বাংলাদেশ স্পোর্টস ফাউন্ডেশন, লাগার্ডিয়া কলেজ ছাত্র সংসদ, আবাহনী ক্রীড়াচক্র, বাংলাদেশ হিন্দু-বৌদ্ধ-খৃস্টান ঐক্য পরিষদ, বাংলাদেশ ক্রীড়া চক্র, নোয়াখালী সমিতি, বিয়ানীবাজার সমিতি, সিলেট বিশ্ববিদ্যালয় কলেজ, বৃহত্তর সিলেট গণদাবী পরিষদ, রাজনগর উন্নয়ন পরিষদ শহীদ মিনারে পুষ্পার্ঘ্য অর্পণ করেন।

বাংলাদেশ ও আমেরিকান ৩০টি পতাকা দিয়ে শহীদ মিনার চত্বরটি সাজিয়ে উদ্যোক্তারা জাতিসংঘের সামনে শহীদ দিবস পালনের ৩০ বছর পূর্তি পালন করেন। অনুষ্ঠানটি পরিচালনা করেন বাঙালির চেতনা মঞ্চের কর্মকর্তা আবদুর রহিম বাদশা।

fb-share-icon35
56

আরো সংবাদ পড়ুন




© All rights reserved &copy | 2016 dhaka24.net
Theme Customized BY WooHostBD