1. shahinit.mail@gmail.com : dhaka24 : ঢাকা টোয়েন্টিফোর
  2. arifturag@gmail.com : ঢাকা টোয়েন্টিফোর : ঢাকা টোয়েন্টিফোর
  3. sasujan83@gmail.com : ঢাকা টোয়েন্টিফোর : ঢাকা টোয়েন্টিফোর
  4. mdjihadcfm@gmail.com : ঢাকা টোয়েন্টিফোর : ঢাকা টোয়েন্টিফোর
বুধবার, ২২ সেপ্টেম্বর ২০২১, ০৮:৫৯ অপরাহ্ন

করোনাভাইরাস: প্রথমবারের মতো জীবিত ব্যক্তির দেহ থেকে ফুসফুস প্রতিস্থাপন

ঢাকা টোয়েন্টিফোর
  • প্রকাশিত | বৃহস্পতিবার, ৮ এপ্রিল, ২০২১

করোনাভাইরাসে আক্রান্ত এক রোগীর দেহে ফুসফুস ট্রান্সপ্ল্যান্ট করেছে জাপানের কিয়োটো বিশ্ববিদ্যালয় হাসপাতাল। সুস্থ ব্যক্তির দেহ থেকে করোনা আক্রান্ত রোগীর দেহে ফুসফুস ট্রান্সপ্ল্যান্ট করার ঘটনা এটিই প্রথম।

করোনাভাইরাস ছড়িয়ে পড়ার পর থেকে চীন, ইউরোপ এবং মার্কিন যুক্তরাষ্ট্রে ২০ থেকে ৪০টি ফুসফুস প্রতিস্থাপনের ঘটনা ঘটেছে। তবে এর প্রত্যেকটি অপারেশনই মৃত ব্যক্তির দেহ থেকে ফুসফুস নেয়া হয়েছে। এক প্রেস বিজ্ঞপ্তিতে কিয়োটো বিশ্ববিদ্যালয় বলেছে, ‘বিশ্বের প্রথম জীবিত দাতা থেকে ফুসফুস প্রতিস্থাপনের ঘটনাটি করোনায় আক্রান্ত রোগীদের জন্য একটি আশাব্যঞ্জক চিকিৎসা হিসেবে গড়ে উঠবে বলে আমরা আশাবাদী।’

কানসাই অঞ্চলের একজন করোনা আক্রান্ত নারীর দেহে ফুসফুস প্রতিস্থাপন করা হয়েছে। গত বছরের শেষের দিকে তিনি করোনায় আক্রান্ত হন এবং এর পর থেকে তার অবস্থার দ্রুত অবনতি ঘটে এবং উভয় ফুসফুস অকেজো হতে শুরু করে।

তিন মাস ধরে কৃত্রিম অক্সিজেন চিকিৎসার পর, সোমবার এই নারীকে কিয়োটো বিশ্ববিদ্যালয় হাসপাতালে ভর্তি করা হয়। বুধবার একটি ১১ ঘণ্টাব্যাপী অপারেশনে তাকে ফুসফুসের টিস্যু দান করেছেন তার স্বামী ও ছেলে। বিশ্ববিদ্যালয় হাসপাতাল জানিয়েছে যে, পরিবারের দুই দাতা সুস্থ অবস্থায় আছেন।

পিসিআর পরীক্ষায় করোনা নেগেটিভ হলেও, তার জন্য ফুসফুসের ব্যাধি থেকে সুস্থ হয়ে ওঠার কোনো আশা ছিল না বলে জানিয়েছে হাসপাতালটি। ফলে ফুসফুস প্রতিস্থাপনই তার জীবন বাঁচানোর একমাত্র উপায় হয়ে ওঠে।

যাদের বয়স ৬৫ বছরের কম, এবং যাদের অন্য কোনো অঙ্গের জটিলতা নেই, শুধুমাত্র তাদের ক্ষেত্রে জীবিত ব্যক্তির ফুসফুস ব্যবহার করার সুযোগ রয়েছে। হাসপাতাল কর্তৃপক্ষ জানিয়েছে, করোনার চিকিৎসা নিতে আসা অনেক ব্যক্তিরই অন্তর্নিহিত কিছু জটিলতা থাকে। যার ফলে, তাদের দেহে এই প্রতিস্থাপন চিকিৎসা ব্যবহার করার সুযোগ সীমাবদ্ধ হয়ে পড়ে।

সূত্র: নিক্কেই এশিয়া

fb-share-icon35
56

আরো সংবাদ পড়ুন




© All rights reserved &copy | 2016 dhaka24.net
Theme Customized BY WooHostBD