1. shahinit.mail@gmail.com : dhaka24 : ঢাকা টোয়েন্টিফোর
  2. arifturag@gmail.com : ঢাকা টোয়েন্টিফোর : ঢাকা টোয়েন্টিফোর
  3. sasujan83@gmail.com : ঢাকা টোয়েন্টিফোর : ঢাকা টোয়েন্টিফোর
  4. mdjihadcfm@gmail.com : ঢাকা টোয়েন্টিফোর : ঢাকা টোয়েন্টিফোর
শনিবার, ০৮ মে ২০২১, ০১:০৪ পূর্বাহ্ন

নারী উদ্যোক্তা শাম্মীর “বৈশাখী থালা” প্রতিযোগিতা

ঢাকা টোয়েন্টিফোর
  • প্রকাশিত | বুধবার, ১৪ এপ্রিল, ২০২১

বৈশ্বিক মহামারী করোনা ভাইরাস সংকটেও বসে নেই নরসিংদীর নারী উদ্যোক্তা ফারজানা তাবাসসুম শাম্মী। তিনি এবারের বৈশাখ উপলক্ষে নারী উদ্যোক্তাদের নিয়ে আয়োজন করেছেন বৈশাখী থালা প্রতিযোগিতা। গত ৫ এপ্রিল থেকে শুরু হওয়া এ প্রতিযোগিতায় অংশ নিয়েছেন দেশের বিভিন্ন জেলার নারী উদ্যোক্তারা। আগামী ১৬ এপ্রিল শুক্রবার বিজয়ীদের পুরস্কার বিতরণের মধ্য দিয়ে শেষ হবে এই প্রতিযোগিতা। ফারজানা তাবাসসুম শাম্মী নরসিংদী সদর উপজেলা মাধবদী পৌর শহরের বাসিন্দা। মাধবদী পৌরসভার সাবেক প্রশাসক ও বাংলাদেশ তাঁতী লীগের কেন্দ্রীয় কমিটির সভাপতি ইঞ্জিনিয়ার শওকত আলীর কণ্যা। সরকারি ভাবে প্রশিক্ষিত রাঁধুনি উদ্যোক্তা ও শাম্মী’স কিচেনের কর্ণধার তিনি।
নারীদের নিয়ে এ ব্যতিক্রমী আয়োজক ফারজানা তাবাসসুম শাম্মীর সাথে কথা হলে তিনি বলেন, এর আগে অনলাইন ভিত্তিক নারী রাঁধুনি উদ্যোক্তাদের নিয়ে একাধিক প্রতিযোগিতার আয়োজন করা হয়েছে। বর্ণিল অনুষ্ঠানের মাধ্যমে বিজয়ী নারী উদ্যোক্তাদের নগদ অর্থ সহ ডায়মন্ডের পুরস্কার দেয়া হয়েছিল। পুরনো জমিদারদের খাবারের ঐতিহ্য তুলে ধরতে এবার বৈশাখ উপলক্ষে নারী উদ্যোক্তাদের নিয়ে এ প্রতিযোগিতার আয়োজন করা হয়েছে। এই প্রতিযোগিতায় নাম করণ করা হয়েছে “বৈশাখী থালা”। শতবছর পূর্বে জমিদার বাড়িতে যেভাবে খাবার পরিবেশন করা হতো। সেভাবে প্রতিযোগীদের রান্না করা খাবারগুলো থালা-বাটি দিয়ে সাজিয়ে পরিবেশন সুদৃশ্য ছবির মাধ্যমে তুলে ধরছেন প্রতিযোগিরা। এ প্রতিযোগিতায় অংশগ্রহণকারীদের ছবিগুলো দেখে জুড়িবোর্ড দিবে ৭৫ মার্ক, আর বাকি ২৫ মার্ক ফেসবুক গ্রুপ/পেইজে লাইক ও কমেন্টের উপর ভিত্তি করে দেয়া হবে। বিজয়ী প্রতিযোগীদের দেয়া হবে বিশেষ আকর্ষণীয় পুরস্কার।
তিনি আরও বলেন, এই করোনার প্রকোপেও অনেক নারী নিজের পরিবার এবং ঘরের কাজ সামলে বর্তমানে অনলাইনে বিভিন্ন পন্য বেঁচা কেনা করে পুরুষদের পাশাপাশি সংসারে ভূমিকা রেখে চলেছেন। তাদের কাজে গতিশীলতা আনয়নের লক্ষ্যেই শাম্মী’স কিচেনের উদ্যোগে এই ক্ষদ্র প্রয়াস। বর্তমান সরকার নারীদের কর্মসংস্থানে যুগোপযোগী পদক্ষেপ গ্রহন করে চলেছে। পাশাপাশি ভোক্তারাও অনলাইনে নারীদের কাছ থেকে নিয়মিত পণ্য কেনায় এগিয়ে আসলে তাদের কাজে আরো গতিশীলতা আসবে বলে তার বিশ্বাস।

fb-share-icon35
56

আরো সংবাদ পড়ুন




© All rights reserved &copy | 2016 dhaka24.net
Theme Customized BY WooHostBD