1. shahinit.mail@gmail.com : dhaka24 : ঢাকা টোয়েন্টিফোর
  2. arifturag@gmail.com : ঢাকা টোয়েন্টিফোর : ঢাকা টোয়েন্টিফোর
  3. sasujan83@gmail.com : ঢাকা টোয়েন্টিফোর : ঢাকা টোয়েন্টিফোর
  4. mdjihadcfm@gmail.com : ঢাকা টোয়েন্টিফোর : ঢাকা টোয়েন্টিফোর
বৃহস্পতিবার, ০৬ মে ২০২১, ০৭:১৯ অপরাহ্ন

নিজেদের টাকায় চলবেন : প্রধানমন্ত্রী

ঢাকা টোয়েন্টিফোর
  • প্রকাশিত | মঙ্গলবার, ৪ মে, ২০২১

‘বিটিসিএল তো আমাদের কোম্পানি। তারা কেন নিজেদের টাকা ব্যয় করতে পারে না? কেন আমরা সরকার থেকে দেব? এটা দীর্ঘদিন চলবে না। আপনারা নিজেদের টাকায় নিজেরা চলবেন।’ মঙ্গলবার (৪ মে) জাতীয় অর্থনৈতিক পরিষদের নির্বাহী কমিটির (একনেক) সভায় একটি প্রকল্প অনুমোদনের সময় প্রধানমন্ত্রী এ কথা বলেন।
‘অর্থনৈতিক অঞ্চলসমূহে টেলিযোগাযোগ নেটওয়ার্ক স্থাপন’ শীর্ষক বিটিসিএলের একটি সংশোধিত প্রকল্প অনুমোদন পায়। এতে ব্যয় হবে ৯৫ কোটি টাকা। এ সময় সরকারি সংস্থাগুলোকে নিজেদের পায়ে দাঁড়ানো এবং স্বাবলম্বী হওয়ার নির্দেশ দেন প্রধানমন্ত্রী। সরকারি ব্যবসাপ্রতিষ্ঠান বা কোম্পানিগুলোকে নিজস্ব আয় থেকে ব্যয়ের নির্দেশনা দেন তিনি।
একনেক সভা শেষে ভার্চুয়াল সংবাদ সম্মেলনে প্রধানমন্ত্রীর নির্দেশনার কথা তুলে ধরেন পরিকল্পনামন্ত্রী এম এ মান্নান।
তিনি বলেন, ‘প্রধানমন্ত্রী চাচ্ছেন এভাবে সরকারি বাণিজ্যিক সংস্থাগুলো সরকারের অনুদানের জন্য নির্ভর না করুক; নিজেদের পায়ে দাঁড়াক।’ উন্নয়ন প্রকল্প বাস্তবায়নে সরকারি কোষাগার থেকে সংস্থাগুলোকে কোনো টাকা দেয়া হবে না বলে জানিয়েছেন প্রধানমন্ত্রী।
জবাবে বিটিসিএলের পক্ষ থেকে বলা হয়, ‘আমাদের টাকা না দিলে পিছিয়ে যাব, বিদেশিরা বিনিয়োগে আসবে না। আমরা চেষ্টা করছি, এটাকে লাভজনক করতে; কীভাবে নিজের টাকায় চলতে পারব।’
প্রধানমন্ত্রীর নির্দেশনার বিষয়ে এক প্রশ্নের জবাবে মন্ত্রী বলেন, ‘আমাদের যেসব সরকারি কোম্পানি আমরা বানিয়েছি, টেলিযোগাযোগে হোক, অ্যাভিয়েশনে হোক বা সড়কেই হোক, এটা দীর্ঘদিন ক্ষতিপূরণ দিয়ে চালানো, ব্যবসায়িক দিক দিয়েও কত দিন করা যাবে?
‘সম্পূর্ণ স্বাধীনভাবে আয়-ব্যয় করবে। তবে আজ বিটিসিএল নিয়ে আলোচনা হয়েছে। এটা সরকারের ব্যাংকসহ অন্যান্য আর্থিক প্রতিষ্ঠানের ক্ষেত্রেও প্রযোজ্য। প্রধানমন্ত্রী এগুলো নিয়ে প্রায়ই বলেন।’
পরিকল্পনামন্ত্রী বলেন, একনেক সভায় ১১ হাজার ৯০১ কোটি টাকা ব্যয়ে মোট ১০টি প্রকল্প অনুমোদন দেয়া হয়েছে। এর মধ্যে সরকার দেবে ৮ হাজার ৯৯১ কোটি টাকা। বাকি টাকা উন্নয়ন সহযোগীদের কাছ থেকে ঋণ হিসেবে পাওয়া যাবে।

fb-share-icon35
56

আরো সংবাদ পড়ুন




© All rights reserved &copy | 2016 dhaka24.net
Theme Customized BY WooHostBD