1. shahinit.mail@gmail.com : dhaka24 : ঢাকা টোয়েন্টিফোর
  2. arifturag@gmail.com : ঢাকা টোয়েন্টিফোর : ঢাকা টোয়েন্টিফোর
  3. sasujan83@gmail.com : ঢাকা টোয়েন্টিফোর : ঢাকা টোয়েন্টিফোর
  4. mdjihadcfm@gmail.com : ঢাকা টোয়েন্টিফোর : ঢাকা টোয়েন্টিফোর
রবিবার, ২০ জুন ২০২১, ০১:৪১ পূর্বাহ্ন

তৃতীয়বারের মতো শপথ নিলেন মমতা

ঢাকা টোয়েন্টিফোর
  • প্রকাশিত | বুধবার, ৫ মে, ২০২১

আন্তর্জাতিক ডেস্ক:
ভারতের পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী হিসেবে শপথ নিলেন মমতা বন্দ্যোপাধ্যায়। বুধবার (৫ মে) সকাল ১০টা ৫০ মিনিটে শ্চিমবঙ্গের রাজ্যপালের দাপ্তরিক ভবন রাজভবনের থ্রোন হলে শপথ নেন তিনি। এর মাধ্যমে টানা তৃতীয়বারের মতো পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী হলেন তৃণমূলের এই নেত্রী।

তিনি প্রথম মুখ্যমন্ত্রী, যিনি নির্বাচনে নিজের আসনে পরাজিত হওয়ার পর এ পদে বসছেন। সংবিধান অনুযায়ী, মমতাকে আগামী ছয় মাসের মধ্যে রাজ্যের কোনো একটি আসনে জয়ী হয়ে আসতে হবে বিধানসভায়।

শপথ বাক্য পাঠ করার পর মমতা ব্যানার্জি জানান, তার সরকারের প্রথম কাজ রাজ্যের করোনা পরিস্থিতি মোকাবিলা।

আনন্দবাজার পত্রিকা জানিয়েছে, রাজভবন থেকে মুখ্যমন্ত্রী হিসেবে তৃতীয়বারের মতো তার নিজের দফতর নবান্নে প্রবেশ করবেন। এর আগে নবান্নে কলকাতা পুলিশের পক্ষ থেকে দেয়া হবে গার্ড অব অর্নার। সেখানে দুপুর সাড়ে ১২টার দিকে বৈঠকে বসবেন তিনি। সেখানেই রাজ্যের করোনা পরিস্থিতি নিয়ে আলোচনা হবে। এরপর বিকেল ৩টায় বৈঠকের সিদ্ধান্ত জানাতে সাংবাদিকদের সঙ্গে কথা বলেবেন মমতা।

করোনা আবহে সংক্ষিপ্ত অনুষ্ঠানের মধ্যে দিয়ে শপথ নেন মমতা। আমন্ত্রিতদের তালিকাও কমানো হয়েছে। মমতাকে শপথবাক্য পাঠ করান রাজ্যপাল জগদীপ ধনখড়। এর আগে সকাল ১০টা ১৪ মিনিটে রাজভবনের উদেশে কালীঘাটের বাড়ি থেকে বের হন মমতা বন্দ্যোপাধ্যায়। এ সময় তিনি বরাবরের মতো সাদা শাড়ি এবং হাওয়াই চপল পরে ছিলেন। ১০টা ২৮ মিনিটে সেখানে পৌঁছান আর ১০টা ৪৭ মিনিটে মূল মঞ্চে উঠেন।

শপথ অনুষ্ঠানে থাকার কথা সাবেক মুখ্যমন্ত্রী বুদ্ধদেব ভট্টাচার্য, বিজেপির রাজ্য সভাপতি দিলীপ ঘোষ, বিদায়ী স্পিকার বিমান বন্দ্যোপাধ্যায়, বিজেপির পরিষদীয় দলের নেতা মনোজ টিগ্গা, বিদায়ী বিরোধীদলীয় নেতা কংগ্রেস বিধায়ক আবদুল মান্নান, বামফ্রন্টের চেয়ারম্যান বিমান বসু, কংগ্রেসের রাজ্য সভাপতি অধীর চৌধুরী, কংগ্রেস সাংসদ প্রদীপ ভট্টাচার্য, প্রখ্যাত ক্রিকেটার সৌরভ গাঙ্গুলী ও তৃণমূলের ভোট-কুশলী প্রশান্ত কিশোর।

আগামীকাল বৃহস্পতি ও পরশু শুক্রবার চার দফায় নবনির্বাচিত বিধায়কদের শপথবাক্য পাঠ করাবেন নবনিযুক্ত প্রোটেম স্পিকার সুব্রত মুখোপাধ্যায়। আবার কবিগুরু রবীন্দ্রনাথ ঠাকুরের জন্মবার্ষিকীর দিন ৯ মে রাজ্যের নতুন মন্ত্রিসভার শপথ গ্রহণ অনুষ্ঠান হবে রাজভবনেই।

দু-হাজার এগারোর, ১৯ মে। পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী হিসেবে প্রথমবারের মতো মমতা বন্দ্যোপাধ্যায় শপথ নেন। এরপর ২০১৬ সালে দ্বিতীয় আর এবার তৃতীয় বারের মতো মুখ্যমন্ত্রীর শপথ নেন মমতা বন্দ্যোপাধ্যায়।

প্রায় দুই মাস ধরে প্রচারণার পর গত ২৭ মার্চ থেকে ২৯ এপ্রিল পর্যন্ত মোট আট দফায় হয়েছে ভোটগ্রহণ। ভোটে শেষ রবিবারের ফল ঘোষণায় হাসি এলো তৃণমূল কংগ্রেসের। ২৯৪টি আসনের মধ্যে তৃণমূল জয়ী হয়েছে ২১৩টি আসনে। বিজেপি জয় পেয়েছে ৭৭টিতে। দীর্ঘদিন ক্ষমতায় থাকা বাম-কংগ্রেস জোট একেবারেই অস্তিত্বহীন হয়ে পড়েছে। ২১৩ আসনের বিপুল জয় নিয়ে অতীতের সব রেকর্ড ছাপিয়ে, তৃতীয়বারের মতো মুখ্যমন্ত্রীর চেয়ারে বসেই কোভিডের মতো ভয়াবহ সংক্রমণকে সামলাতে হবে তাকে।

fb-share-icon35
56

আরো সংবাদ পড়ুন
© All rights reserved &copy | 2016 dhaka24.net
Theme Customized BY WooHostBD