1. shahinit.mail@gmail.com : dhaka24 : ঢাকা টোয়েন্টিফোর
  2. arifturag@gmail.com : ঢাকা টোয়েন্টিফোর : ঢাকা টোয়েন্টিফোর
  3. sasujan83@gmail.com : ঢাকা টোয়েন্টিফোর : ঢাকা টোয়েন্টিফোর
  4. mdjihadcfm@gmail.com : ঢাকা টোয়েন্টিফোর : ঢাকা টোয়েন্টিফোর
বুধবার, ২২ সেপ্টেম্বর ২০২১, ০৯:৩০ অপরাহ্ন

ঈদ যাত্রায় সড়কে ঝরল ৩১৪ প্রাণ

ঢাকা টোয়েন্টিফোর
  • প্রকাশিত | শনিবার, ২২ মে, ২০২১

ঈদুল ফিতরের আগে ও পরে ১৪ দিনে দেশে ২৩৯টি সড়ক দুর্ঘটনায় ৩১৪ জন নিহত এবং ২৯১ জন আহত হয়েছেন। এসব ঘটনায় আহত হয়েছেন কমপক্ষে ২৯১ জন। নিহতের মধ্যে ৪৩ জন নারী ও ২৮ জন শিশু রয়েছেন। শনিবার রোড সেফটি ফাউন্ডেশনের পক্ষ থেকে গণমাধ্যমে পাঠানো সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

বিজ্ঞপ্তিতে উল্লেখ করা হয়, গত ৭ থেকে ২০ মে পর্যন্ত ৭টি জাতীয় দৈনিক, ৫টি অনলাইন নিউজপোর্টাল এবং ইলেক্ট্রনিক মিডিয়ার তথ্যের ভিত্তিতে প্রতিবেদনটি তৈরি করা হয়েছে। সড়ক দুর্ঘটনার পাশাপাশি একই সময়ে ৪টি নৌ দুর্ঘটনায় ৩ জন একটি রেলপথ দুর্ঘটনায় একজনের মৃত্যু হয়।

রোড সেফটি ফাউন্ডেশনের পর্যবেক্ষণ অনুযায়ী, দুর্ঘটনাগুলোর ৯৪টি (৩৯ দশমিক ৩৩ শতাংশ) জাতীয় মহাসড়কে, ৮৯টি (৩৭ দশমিক ২৩ শতাংশ) আঞ্চলিক সড়কে, ৩৪টি (১৪ দশমিক ২২ শতাংশ) গ্রামীণ সড়কে, ১৮টি (৭ দশমিক ৫৩ শতাংশ) শহরের সড়কে এবং ৪টি (১ দশমিক ৬৭ শতাংশ) অন্যান্য স্থানে সংঘটিত হয়েছে।

সবচেয়ে বেশি দুর্ঘটনা কবলিত হয়েছে ট্রাক, কাভার্ডভ্যান ও পিকআপ। রোড সেফটি ফাউন্ডেশনের হিসেবে দুর্ঘটনায় আক্রান্ত যানবাহনের সংখ্যা ৪৩১টি। এরমধ্যে ট্রাক ৬২, বাস ২১, কাভার্ডভ্যান ১২, পিকআপ ২৩, ট্রলি ৭, ট্রাক্টর ৯, মাইক্রোবাস ২৪, প্রাইভেটকার ১৬, এ্যাম্বুলেন্স ১, জীপ ১, র‍্যাবের পিকআপ ১, মোটরসাইকেল ১২৬, ইজিবাইক-সিএনজি-অটোরিকশা-অটোভ্যান-লেগুনা-টেম্পু ৮৮, নসিমন-ভটভটি-আলমসাধু-মাহিন্দ্র-চান্দের গাড়ি ২৯ এবং প্যাডেল রিকশা, রিকশাভ্যান ও বাইসাইকেল ১১টি।

সময় বিশ্লেষণে দেখা গেছে, সকালে সবচেয়ে বেশি দুর্ঘটনা ঘটেছে ২৮ দশমিক ৮৭ শতাংশ। এ ছাড়া, বিকেলে ২৩ শতাংশ, দুপুর ২২ দশমিক ৫৯ শতাংশ এবং রাতে ১১ দশমিক ৭১ শতাংশ।

বিভাগভিত্তিক পরিসংখ্যান বলছে, সবচেয়ে বেশি দুর্ঘটনা ঘটেছে ঢাকা বিভাগে ৩৩ দশমিক ৪৭ শতাংশ, রাজশাহীতে ১৬ দশমিক ৭৩, চট্টগ্রামে ১৪ দশমিক ৬৪, খুলনায় আট দশমিক ৭৮, বরিশালে ছয় দশমিক ৬৯, সিলেটে সাত দশমিক ৫৩, রংপুরে ছয় দশমিক ২৭ এবং ময়মনসিংহ বিভাগে পাঁচ দশমিক ৮৫ শতাংশ দুর্ঘটনা ঘটেছে।

করোনাভাইরাসের সংক্রমণরোধে সরকারি বিধিনিষেধে এবার ঈদযাত্রায় বন্ধ ছিল দূরপাল্লার বাস, লঞ্চ ও ট্রেন। সীমিত পরিসরে চলেছে ফেরি ও জেলায় জেলায় গণপরিবহন।

fb-share-icon35
56

আরো সংবাদ পড়ুন




© All rights reserved &copy | 2016 dhaka24.net
Theme Customized BY WooHostBD