1. shahinit.mail@gmail.com : dhaka24 : ঢাকা টোয়েন্টিফোর
  2. arifturag@gmail.com : ঢাকা টোয়েন্টিফোর : ঢাকা টোয়েন্টিফোর
  3. sasujan83@gmail.com : ঢাকা টোয়েন্টিফোর : ঢাকা টোয়েন্টিফোর
  4. mdjihadcfm@gmail.com : ঢাকা টোয়েন্টিফোর : ঢাকা টোয়েন্টিফোর
বিশ্বে বাস অযোগ্য শহরের তালিকায় আবারও ঢাকা - Dhaka 24 | Most Popular News | Breaking News | English | Bangla
May 26, 2022, 11:47 pm

বিশ্বে বাস অযোগ্য শহরের তালিকায় আবারও ঢাকা

Reportar Name
  • Update Time | Wednesday, June 9, 2021,

বসবাসের অযোগ্য শহরের তালিকায় ফের নাম লেখাল বাংলাদেশের রাজধানী ঢাকা। বিশ্বের ১৪০টি শহরের মধ্যে চলতি বছর এর অবস্থান ১৩৭তম। যদিও বসবাসযোগ্য শহর হিসেবে ধীরগতিতে হলেও উন্নতি হচ্ছে বাংলাদেশের রাজধানী শহর ঢাকার।

এর আগে ২০১৯ সালে এই সূচকে ঢাকার অবস্থান ছিল ১৩৮তম এবং তার আগের বছর ২০১৮ সালে ঢাকা অবস্থান করছিল ১৩৯তম স্থানে।

বসবাসযোগ্যতা ও নাগরিক সুবিধাগত দিক থেকে বিশ্বের প্রধান শহরগুলোর অবস্থান বিষয়ক জরিপকারী প্রতিষ্ঠান ইকোনমিস্ট ইনটেলিজেন্স ইউনিট (ইআইইউ) তাদের সাম্প্রতিক প্রকাশিত প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে। এ সময় বিশ্বের বিভিন্ন দেশের শহরের ওপর জরিপ চালিয়েছে সংস্থাটি। তালিকায় ১৪০টি দেশের নাম প্রকাশ করা হয়েছে।

স্থিতিশীলতা, স্বাস্থ্যসেবা, সংস্কৃতি ও পরিবেশ, শিক্ষা এবং অবকাঠামো এই ৫টি ক্যাটেগরির ওপর ভিত্তি করে প্রতিবছর বিশ্বের ১৪০টি প্রধান শহরের ওপর জরিপ চালিয়ে থাকে ইআইইউ। গত বছর করোনা মহামারি ও বিশ্বের বিভিন্ন দেশে লকডাউন জারি থাকায় জরিপের পূর্ণাঙ্গ তথ্য সংগ্রহ করতে পারেনি ইআইইউ। যে কারণে ২০২০ সালে প্রতিবেদনও প্রকাশ করা হয়নি।

বিভিন্ন দেশে চলা বৈশ্বিক প্রকল্প, শিক্ষা ও গবেষণা প্রতিষ্ঠান এবং সরকারি সংস্থাগুলোর কাছ থেকে তথ্য সংগ্রহ করে সংস্থাটি। সেই অনুযায়ী, চলতি বছর এই ৫ ক্যাটেগরির মধ্যে স্থিতিশীলতায় ৫৫ পয়েন্ট, স্বাস্থ্যসেবায় ১৬ দশমিক ৭ পয়েন্ট, সংস্কৃতি ও পরিবেশগত অবস্থায় ৩০ দশমিক ৮ পয়েন্ট, শিক্ষা ক্যাটেগরিতে ৩৩ দশমিক ৩ পয়েন্ট ও অবকাঠামো ক্যাটেগরিতে ২৬ দশমিক ৮ পয়েন্ট পেয়েছে ঢাকা।

২০১৯ সালে ৫ ক্যাটেগরির মধ্যে স্থিতিশীলতায় ঢাকার প্রাপ্ত পয়েন্ট ৫৫, স্বাস্থ্যসেবায় ২৯ দশমিক ২, সংস্কৃতি ও পরিবেশে ৪০ দশমিক ৫, শিক্ষায় ৪১ দশমিক ৭ এবং অবকাঠামোতে ২৬ দশমিক ৮।

ইআইইউর চলতি বছরের সূচকে ঢাকার পাশে অবস্থানকারী উপমহাদেশের একমাত্র শহরটির নাম করাচি। চলতি বছর পাকিস্তানের সাবেক রাজধানী ও প্রধান এই শহর ১৩৪তম অবস্থানে আছে। এই তালিকার তলানিতে বা ১৪০তম শহরটি হলো যুদ্ধবিধ্বস্ত দেশ সিরিয়ার রাজধানী দামেস্ক।

২০২১ সালের সূচকে বিশ্বের বসবাসযোগ্য শহরগুলোর মধ্যে শীর্ষে আছে নিউজিল্যান্ডের অন্যতম প্রধান শহর অকল্যান্ড। দ্বিতীয় স্থানে আছে যৌথভাবে জাপানের ওসাকা ও অস্ট্রেলিয়ার অ্যাডিলেড। তৃতীয় অবস্থানে আছে অস্ট্রেলিয়ার সিডনি ও মেলবোর্ন শহর। চতুর্থ অবস্থানে আছে নিউজিল্যান্ডের রাজধানী ওয়েলিংটন।

২০১৮-১৯ সালে বিশ্বের বসবাসযোগ্য শহরের শীর্ষে ছিল অস্ট্রিয়ার রাজধানী ভিয়েনা। তবে এবারের সূচকে শীর্ষ দশের মধ্যেও নেই এই শহরটি।

উল্লেখ্য বিশ্বের ১৪০টি দেশের সংস্কৃতি, জলবায়ু, পরিবেশ, শিক্ষা, অবকাঠামো, স্বাস্থ্য ও জীবনযাপনের মানের ওপর ভিত্তি করে ইকোনমিস্ট ইন্টেলিজেন্স ইউনিটের বৈশ্বিক বাসযোগ্য শহরের তালিকা প্রকাশ করা হয়েছে।

More news
© All rights reserved &copy | 2016 dhaka24.net
Theme Customized BY WooHostBD