1. shahinit.mail@gmail.com : dhaka24 : ঢাকা টোয়েন্টিফোর
  2. arifturag@gmail.com : ঢাকা টোয়েন্টিফোর : ঢাকা টোয়েন্টিফোর
  3. sasujan83@gmail.com : ঢাকা টোয়েন্টিফোর : ঢাকা টোয়েন্টিফোর
  4. mdjihadcfm@gmail.com : ঢাকা টোয়েন্টিফোর : ঢাকা টোয়েন্টিফোর
বুধবার, ২৮ জুলাই ২০২১, ০৬:৪২ অপরাহ্ন

ইউপি ভোটেও সহিংসতা, পড়ল তিন লাশ

ঢাকা টোয়েন্টিফোর
  • প্রকাশিত | মঙ্গলবার, ২২ জুন, ২০২১

উত্তপ্ত পরিবেশে সহিংসতার মধ্য দিয়ে শেষ হয়েছে প্রথম ধাপের ইউনিয়ন পরিষদ (ইউপি) নির্বাচন। ভোটের আগেই অন্তত অর্ধশতাধিক ইউনিয়ন পরিষদে প্রতিদ্বন্দ্বী চেয়ারম্যান ও মেম্বারের মধ্যে চলছিল উত্তেজনা। এরই মধ্যে গতকাল ভোটগ্রহণ শেষ হয়েছে। ভোটগ্রহণ চলাকালীন দেশের বিভিন্ন অঞ্চলে নির্বাচনী কেন্দ্রে ঘটে বোমাবাজি, গোলাগুলি, ধাওয়া-পাল্টাধাওয়া, প্রার্থী অবরোধের ঘটনা। এতে বরিশাল, ভোলাসহ কয়েকটি স্থানে বেশ কয়েকজন নিহত হয়েছেন। যদিও ইউপি নির্বাচন সুষ্ঠু হয়েছে বলে দাবি নির্বাচন কমিশনের। এ প্রতিবেদন লেখা পর্যন্ত ভোট গণনা চলছিল। এদিকে করোনাভাইরাস সংক্রমণের দ্বিতীয় ঢেউয়ের মধ্যে লক্ষ্মীপুর-২ আসনের উপনির্বাচনও সম্পন্ন হয়েছে। অন্যদিকে ভোটের আগেই ৩০-৪০টি অভিযোগ এলেও সেগুলোর বিষয়ে তদন্ত করেনি ইসি বলে রয়েছে তথ্য।

প্রথম ধাপে ২০৪ ইউনিয়ন পরিষদের (ইউপি) পাশাপাশি ১১টি পৌরসভা ও লক্ষ্মীপুর-২ আসনের উপ-নির্বাচন অনুষ্ঠিত হয় গতকাল সোমবার। সকাল ৮টায় শুরু হয়ে একটানা চলে বিকাল ৪টা পর্যন্ত। এর মধ্যে সংসদীয় আসনের উপনির্বাচন এবং দুটি পৌরসভা ও ২০ ইউপিতে ইভিএমে ভোট গ্রহণ করা হয়। বিএনপি নির্বাচনে অংশ না নেওয়ায় অনেকে স্বতন্ত্র হিসাবে লড়েছেন। তবে তাদেরকে বিভিন্ন পর্যায়ে বাঁধার সম্মুখীন হতে হয় বলে রয়েছে অভিযোগ। কুয়েতে কারাদ- পাওয়া কাজী শহীদ ইসলাম পাপুলের শূন্য পদে লক্ষ্মীপুর-২ আসনে উপনির্বাচনে জাতীয় পার্টির শেখ মোহা. ফায়িজ উল্যাহ শিপনের এজেন্ট নিয়ে বিপাকে পড়তে হয়।

বোমা হামলায় বরিশালে নিহত ২:
বরিশালের গৌরনদী উপজেলার খাঞ্জাপুরে বিজয়ী মেম্বরের আনন্দ মিছিলে পরাজিত প্রার্থীর বোমা হামলায় আবু বক্কর ফকির (৩০) নামে এক ভ্যানচালকসহ দুই জনের প্রাণহানির ঘটনা ঘটে। নিহত আবু বক্করের বিজয়ী মেম্বর গিয়াস উদ্দিন মৃধার সমর্থক এবং খাঞ্জাপুর গ্রামের বাসিন্দা। এ সময় আরো দুইজন আহত হন। বিষয়টি নিশ্চিত করেন ডিআইজি এসএম আক্তারুজ্জামান। এদিকে ঢাকা থেকে ছেলেদের পছন্দের প্রার্থীকে ভোট দিতে এসে প্রাণ হারিয়েছেন মৌজে আলী মৃধা (৬৫)। ঘটনাস্থল পরিদর্শন করে সহকারী পুলিশ সুপার আব্দুর রব হাওলাদার ও গৌরনদী মডেল থানার ওসি আফজাল হোসেন জানিয়েছেন, মৌজে আলী নিহত হওয়ার ঘটনায় মামলা দায়েরের প্রস্তুতি চলছে।

ভোলায় নিহত ১:
এদিকে ভোলার চরফ্যাশন উপজেলার হাজারীগঞ্জ ইউনিয়ন পরিষদ নির্বাচনে দুই মেম্বারপ্রার্থীর সমর্থকদের সংঘর্ষ ও গোলাগুলির ঘটনা ঘটেছে। এসময় গুলিবিদ্ধ হয়ে মনির হোসেন (২৫) নামে এক যুবকের মৃত্যু হয়েছে। বেলা ১১টার দিকে উপজেলার হাজারীগঞ্জ ইউনিয়নের ৫নং ওয়ার্ডের চরফকিরা কোয়েক সরকারি প্রাথমিক বিদ্যালয় ভোটকেন্দ্রে এ ঘটনা ঘটে। শশীভূষণ থানার ওসি লতিকুল ইসলাম এ তথ্য নিশ্চিত করেছেন।

মঠবাড়িয়ায় স্বতন্ত্র প্রার্থীসহ আহত ৮
পিরোজপুরের মঠবাড়িয়ায় ইউনিয়ন পরিষদ (ইউপি) নির্বাচন চলাকালে হামলার ঘটনা ঘটেছে। এতে আহত হয়েছেন চেয়ারম্যান পদের এক স্বতন্ত্র প্রার্থী ও তার সাত কর্মী। আহত ব্যক্তিদের অভিযোগ, আওয়ামী লীগের মনোনীত প্রার্থীর লোকজন এ হামলা চালিয়েছেন। গতকাল সকালে উপজেলার সাপলেজা ইউনিয়নের উত্তর নলী সরকারি প্রাথমিক বিদ্যালয় কেন্দ্রে এ হামলার ঘটনা ঘটে। আহত প্রার্থীর নাম জাহাঙ্গীর হোসেন জমাদ্দার। পিটুনিতে জাহাঙ্গীর ছাড়াও আহত হয়েছেন তার কর্মী সোহেল (৩০), এমাদুল (৪০), রফিকুল (৪২), সোবাহান (৫৫), মিরাজ (৪০), কালাম (৫০) ও সাজাহান গাজী (৫৫)।

প্রার্থী জাহাঙ্গীর হোসেনের ভাই রিপন জমাদ্দার বলেন, তার ভাই কেন্দ্রের কাছে পৌঁছাতেই এ হামলার ঘটনা ঘটে। নৌকার প্রার্থী মিরাজ নিজেও হামলায় অংশ নেন। তবে মিরাজ মিয়া বলেন, প্রতিদ্বন্দ্বী প্রার্থী ও তার লোকজনের ওপরে হামলার অভিযোগ সঠিক নয়।
মঠবাড়িয়া থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা মো. নূরুল ইসলাম বলেন, কেন্দ্রের বাইরে টুকিটাকি অপ্রীতিকর ঘটনা ঘটেছে বলে তারা খবর পেয়েছেন। বর্তমানে পরিস্থিতি নিয়ন্ত্রণে আছে।

বাউফলে সংঘর্ষ, দুই প্রার্থীর ভোট বর্জন
পটুয়াখালীর বাউফল উপজেলায় ইউনিয়ন পরিষদ (ইউপি) নির্বাচনের ভোটকেন্দ্রে আওয়ামী লীগ মনোনীত প্রার্থীর সমর্থক ও আওয়ামী লীগের বিদ্রোহী প্রার্থীর সমর্থকদের মধ্যে সংঘর্ষ হয়েছে। এতে আহত হয়েছেন বেশ কয়েকজন। সকালে উপজেলার কেশবপুর ইউনিয়নের কেশবপুর মাধ্যমিক বিদ্যালয় কেন্দ্রে এ ঘটনা। এ ছাড়া স্বতন্ত্র দুই প্রার্থী শফিকুল ইসলাম (অটোরিকশা) ও মিজানুর রহমান ওরফে হিরণ (চশমা) ভোট বর্জন করেন। সংঘর্ষে আহত ব্যক্তিদের মধ্যে রাসমোহন দাস (৪২) ও মো. রাব্বি (৩২) নামের দুজনকে আহত অবস্থায় বাউফল উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে পাঠানো হয়েছে।

উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা প্রশান্ত কুমার সাহা বলেন, দুজনের শরীরের বিভিন্ন অংশে কোপের চিহ্ন রয়েছে। এর মধ্যে রাব্বির অবস্থা আশঙ্কাজনক। কেন্দ্রটির প্রিসাইডিং কর্মকর্তা ও উপজেলা হিসাবরক্ষণ কর্মকর্তা মো. রিয়াজুল হক বলেন, কেন্দ্রে মারামারি হয়েছে। এ কারণে কিছু সময়ের জন্য ভোট গ্রহণ বন্ধ ছিল। তবে গুলি ছোড়ার বিষয়টি তার জানা নেই।

জাতীয় পার্টির এজেন্ট বিহীন লক্ষ্মীপুর-২ এর ১৫ কেন্দ্র:

লক্ষীপুর-২ আসনের ১৩৬টি কেন্দ্রের ১৫টিতে জাতীয় পার্টির প্রার্থী শেখ মোহাম্মদ ফায়িজ উল্যাহর কোন এজেন্ট ছিল না। নয়টার দিকে কেন্দ্র থেকে এজেন্ট বের করে দেওয়ার অভিযোগ তোলেন প্রার্থী। এ আসনের কেন্দ্রগুলোতে ভোটার উপস্থিতিও ছিল কম। ভোটকেন্দ্রের বাইরেও জাতীয় পার্টির নেতা-কর্মীদের উপস্থিতি দেখা যায়নি। নির্বাচনে আওয়ামী লীগের প্রার্থী নুরউদ্দিন চৌধুরী।

বেলা দেড়টার দিকে শেখ মোহাম্মদ ফায়িজ উল্যাহ বলেন, কেন্দ্র থেকে তার পোলিং এজেন্ট বের করে দেওয়া হয়েছে। কেন্দ্রের ভেতর শুধু ক্ষমতাসীন দলের নেতা-কর্মীরা অবস্থান করছেন। প্রিসাইডিং কর্মকর্তাদের বললেও তারা কোনো ব্যবস্থা নিচ্ছেন না। তবে আওয়ামী লীগ প্রার্থী নুরউদ্দিন চৌধুরী বলেন, নিশ্চিত পরাজয় জেনে জাতীয় পার্টির প্রার্থী মিথ্যাচার করছেন।

ইউপি নির্বাচন শান্তিপূর্ণ হয়েছে: ইসি সচিব
নির্বাচন কমিশনের (ইসি) সচিব হুমায়ুন কবীর বলেছেন, দুই-একটি বিচ্ছিন্ন ঘটনা ছাড়া ইউনিয়ন পরিষদে শান্তিপূর্ণভাবে নির্বাচন অনুষ্ঠিত হয়েছে। গতকাল বিকেলে আগারগাঁওয়ের নির্বাচন ভবনের মিডিয়া সেন্টারে নির্বাচন পরবর্তী সংবাদ সম্মেলনে তিনি এসব কথা বলেন।
সংঘর্ষ ও নিহতের বিষয়ে হুমায়ুন কবীর বলেন, কয়েকটি জায়গায় বিচ্ছিন্ন ঘটনা ঘটেছে, ২ জন নিহত হয়েছে। কোনো মৃত্যুই আমাদের কাম্য নয়। এছাড়া সব নির্বাচন শান্তিপূর্ণভাবে অনুষ্ঠিত হয়েছে।

নিহতের ঘটনায় আইনি ব্যবস্থা নেওয়া হবে কিনা এমন প্রশ্নের জবাবে তিনি বলেন, প্রার্থীরা নিজেদের মধ্যে ধাওয়া-পাল্টা ধাওয়ায় নিহতের ঘটনা ঘটেছে। কাজেই তারা এ বিষয়ে আইনি ব্যবস্থা নেবেন। তাছাড়া ঘটনার তদন্ত হলে এ বিষয়ে বিস্তারিত জানা যাবে।

fb-share-icon35
56

আরো সংবাদ পড়ুন




© All rights reserved &copy | 2016 dhaka24.net
Theme Customized BY WooHostBD