1. shahinit.mail@gmail.com : dhaka24 : ঢাকা টোয়েন্টিফোর
  2. arifturag@gmail.com : ঢাকা টোয়েন্টিফোর : ঢাকা টোয়েন্টিফোর
  3. sasujan83@gmail.com : ঢাকা টোয়েন্টিফোর : ঢাকা টোয়েন্টিফোর
  4. mdjihadcfm@gmail.com : ঢাকা টোয়েন্টিফোর : ঢাকা টোয়েন্টিফোর
বৃহস্পতিবার, ১৬ সেপ্টেম্বর ২০২১, ০৯:৩৭ অপরাহ্ন

স্বাধীনতার ৫০ বছরেও পাকা হয়নি সড়কটি

ঢাকা টোয়েন্টিফোর
  • প্রকাশিত | বুধবার, ৭ জুলাই, ২০২১

কোরপাই-কাকিয়ারচর সড়কের ২ কিলোমিটার অংশে স্বাধীনতার অর্ধশত বছরেও উন্নয়নের ছোঁয়া লাগেনি। এতে প্রতিদিন চাকুরীজীবি,ব্যবসায়ী,শিক্ষার্থী,রোগীসহ এখানকার কৃষকরা তাদের উৎপাদিত পণ্য বাজারজাত করনে চরম দুর্ভোগ পোহাচ্ছে। উল্লেখ্য মাটির এই সড়কটির সংস্কার বা উন্নয়নে বছরের পর বছর স্থানীয় গ্রামবাসী আশার বাণী শুনে আসছে।

কুমিল্লার বুড়িচং উপজেলার মোকাম ইউনিয়নে কোরপাই-কাকিয়ারচর সড়কটির অবস্থান। এই কাকিয়ারচর গ্রামের পাশেই লোয়ারচরসহ পাশ্ববর্তী দেবিদ্বার ইউনিয়নের প্রেমু ও ব্রাহ্মনখাড়া গ্রাম। এই ৫ টি গ্রামের মানুষের চলাচলের একমাত্র সড়ক এটি। প্রায় ২ কিলোমিটার দীর্ঘ সড়কটিতে স্বাধীনতার পর গত অর্ধশত বছরেও উন্নয়নের কোন ছোঁয়া লাগেনি। গ্রামগুলোতে কমপক্ষে ৬ হাজারেরও বেশী লোকের বসবাস। গ্রামে রয়েছে সরকারি-বেসরকারি চাকরিজীবী,ব্যবসায়ী,কৃষকসহ অনেক শিক্ষার্থী। সড়কটি বর্ষায় ব্যবহারের পুরোপুরি অনুপযোগী হয়ে পড়ায় প্রতিদিন অবর্ণনীয় দুর্ভোগ পোহাতে হচ্ছে। এসময় রিকশা, সিএনজি অটোরিকশা, ইজিবাইকসহ ছোট ছোট যানবাহন চলাচল একেবারেই বন্ধ হয়ে যায়। এতে পায়ে হেটেই যাতায়াত করতে হয় গ্রামবাসী।

কাকিয়ারচর গ্রামের আব্দুল কাদের,আতিক,মনির জানান, উল্লেখিত গ্রামগুলোর অধিকাংশ বাসিন্দাই কৃষি কাজ করেই জীবিকা নির্ভর করেন। কাছাকাছি দুরত্বে থাকা দেশের অন্যতম বৃহৎ পাইকারী তরকারীর বাজার নিমসারেই কৃষকরা তাদের উৎপাদিত ফসল বিক্রি করছেন প্রতিদিন।

কৃষক,জানে আলম,করিম মিয়া জানান, সড়কটিতে যান চলাচলের অসুবিধার কারণে আমাদের উৎপাদিত পণ্য বাজারে নিয়ে যেতে শ্রমিকদের উপর নির্ভর করতে হচ্ছে। এজন্য অতিরিক্ত অর্থ ব্যয় করতে হচ্ছে। ফলে ক্ষতির সম্মুখিন হতে হচ্ছে কৃষকদের। বর্ষার পুরো সময়ই সড়কটি ব্যবহারের অনুপযোগী থাকায় রোগী,বয়স্ক লোকজন কিংবা অসুস্থ গর্ভবতী মহিলাদেরও অবর্ননীয় দুর্ভোগ পোহাতে হচ্ছে। কখনো অতিব জরুরি প্রয়োজনে রিকশা,সিএনজি অটোরিকশা নিয়ে রোগীদের বহনে কয়েক গুন অতিরিক্ত ভাড়া গুনতে হয়।

গ্রামে কথা হয় মোজাম্মেল নামের এক মাইক্রোবাসের চালকের সাথে। তিনি জানান, ব্যবহারের অনুপযোগী হওয়ায় মহাসড়কের পাশে নিরাপদস্থানে গাড়ি রেখে পায়ে হেঁটে বাড়িতে আসা-যাওয়া করেন। গ্রামের হাসান নামের এক কিশোরের সাথে কথা বলে জানা গেছে, এই সড়ক পথেই রয়েছে কাকিয়ারচর কারিগড়ি উচ্চ বিদ্যালয়, কাকিয়ারচর সরকারী প্রাথমিক বিদ্যালয় ও কাকিয়াচর ইসলামিয়া ফাজির মাদ্রাসা। রয়েছে বর্ণমালা আইডিয়েল স্কুল, কাকিয়ারচর ইসলামিয়া একাডেমী ও কে.এস ইন্টারন্যাশনাল নামের ৩ টি কেজি স্কুল।

এছাড়াও কোরপাই এমএনএইচ ও জেনিন নামের দুটি কোল্ডষ্টোরেজ ,কাকিয়ারচর কমিউনিটি ক্লিনিক রয়েছে এখানে। কিন্তু দু’কিলোমিটার দীর্ঘ সড়কটির সংস্কার না হওয়ায় কার্যত সবকিছতেই স্থবিরতা দেখা দিয়েছে। কথা হয় কাকিয়ারচর কারিগড়ি উচ্চ বিদ্যালয়ের সহকারী শিক্ষক আইয়ুব মুন্সীর সাথে। তিনি বলেন, বর্ষাকালে সড়কটিতে যান চলাচল বন্ধ হয়ে যায় অতিরিক্ত কাদার কারণে। তিনি বলেন, দীর্ঘ দিন ধরে শুনে আসছি,সড়কটির সংস্কার হবে,কিন্তু ওই শোনা পর্যন্তই,সংস্কার আর হয়না। ফলে বছরের পর বছর ধরে এই সড়ক পথ ব্যবহার করা হাজার হাজার মানুষ চরম দুর্ভোগ পোহাচ্ছে।

স্থানীয় ইউপি সদস্য সাইফুদ্দিন সাইফুল ও মোবারক হোসেন জানান, প্রয়াত এমপি আব্দুল মতিন খসরু বহুবার এই সড়কটি সংস্কারের ওয়াদা দিলেও সেটা বাস্তবায়িত হয়নি। স্থানীয় এমপিসহ সংশ্লিষ্ট কর্তৃপক্ষের নিকট উল্লেখিত গ্রামগুলোর মানুষদের দাবি যত দ্রুত সম্ভব কোরপাই-কাকিয়ারচর সড়কটি সংস্কার করে জনদুর্ভোগ লাগব করার।

fb-share-icon35
56

আরো সংবাদ পড়ুন




© All rights reserved &copy | 2016 dhaka24.net
Theme Customized BY WooHostBD