1. shahinit.mail@gmail.com : dhaka24 : ঢাকা টোয়েন্টিফোর
  2. arifturag@gmail.com : ঢাকা টোয়েন্টিফোর : ঢাকা টোয়েন্টিফোর
  3. sasujan83@gmail.com : ঢাকা টোয়েন্টিফোর : ঢাকা টোয়েন্টিফোর
  4. mdjihadcfm@gmail.com : ঢাকা টোয়েন্টিফোর : ঢাকা টোয়েন্টিফোর
বৃহস্পতিবার, ১৬ সেপ্টেম্বর ২০২১, ১০:১২ অপরাহ্ন

নিউইয়র্ক ও নিউ জার্সিতে জরুরি অবস্থা ঘোষণা

ঢাকা টোয়েন্টিফোর
  • প্রকাশিত | বৃহস্পতিবার, ২ সেপ্টেম্বর, ২০২১

শক্তিশালী ঘূর্ণিঝড় আইডার প্রভাবে ভারি বৃষ্টি ও আকস্মিক বন্যার কারণে যুক্তরাষ্ট্রের নিউইয়র্ক সিটি ও নিউ জার্সিতে জরুরি অবস্থা জারি করা হয়েছে।

নিউইয়র্ক সিটির মেয়র বিল ডে ব্লাসিও বলেছেন, শহরের মানুষ ঐতিহাসিক আবহাওয়া পরিস্থিতির মুখোমুখি হয়েছে। ভয়াবহ বন্যা এবং রাস্তাঘাটে বিপজ্জনক পরিস্থিতি তৈরি হয়েছে।

সামাজিক মাধ্যমে ছড়িয়ে পড়া ছবিতে দেখা গেছে নিউইয়র্ক সিটির সাবওয়ে স্টেশন, লোকজনের বাড়ি-ঘরে বন্যার পানি ঢুকে গেছে এবং রাস্তাঘাট পানিতে তলিয়ে গেছে।

ন্যাশনাল ওয়েদার সার্ভিস জানিয়েছে, নিউইয়র্কের সেন্ট্রাল পার্কে এক ঘণ্টায় ৮ সেন্টিমিটার বা ৩ দশমিক ১৫ ইঞ্চি বৃষ্টিপাতের রেকর্ড হয়েছে। লোকজনকে রাস্তা থেকে সরে যাওয়ার আহ্বান জানিয়েছে নিউইয়র্ক পুলিশ। ফায়ার সার্ভিস জানিয়েছে, পুরো শহর থেকেই তাদের কাছে সাহায্য চেয়ে ফোনকল আসছে।

নিউ জার্সিতেও জরুরি অবস্থা জারি করা হয়েছে। ওই অঙ্গরাজ্যে একজনের মৃত্যুর খবর পাওয়া গেছে।

নিউ জার্সির মেয়র জানিয়েছেন, ওই অঙ্গরাজ্যের প্যাসেইক শহরে একজনের মৃত্যু হয়েছে। মুলিকা হিলে টর্নেডোর আঘাতে কমপক্ষে নয়টি বাড়ি ধ্বংস হয়ে গেছে।

নিউ জার্সির কিয়ার্নিতে একটি ভবনের ছাদ ধসে পড়েছে। পুলিশ জানিয়েছে, সেসময় সেখানে বেশ কিছু মানুষ ছিলেন। উদ্ধারকারীরা লোকজনকে উদ্ধারের চেষ্টা করছেন। কেউ হতাহত হয়েছে কি না, এটা এখনও পরিষ্কার নয়।

লুইজিয়ানা অঙ্গরাজ্যে ২৪০ কিলোমিটার বা ১৫০ মাইল বেগে আঘাত হানে শক্তিশালী ঘূর্ণিঝড় আইডা। তারপর থেকেই যুক্তরাষ্ট্রের বিভিন্ন স্থানে ভারি বৃষ্টি ও আকস্মিক বন্যা পরিস্থিতি তৈরি হয়।

মেক্সিকো উপসাগর থেকে শক্তি সঞ্চয় করে যুক্তরাষ্ট্রে আঘাত হানে আইডা। স্থানীয় সময় রবিবার ক্যাটাগরি-৪ হারিকেন হিসেবে এটি নিউ অরলিন্সে আঘাত হানে। কোথাও কোথাও ঝড়ের কারণে সমুদ্রের পানি ১৬ ফুট পর্যন্ত উচ্চতায় উঠেছে।

এর আগে ২০০৫ সালে শক্তিশালী ঘূর্ণিঝড় ক্যাটরিনার আঘাতে যুক্তরাষ্ট্রে এক হাজার ৮০০ মানুষের মৃত্যু হয়।

fb-share-icon35
56

আরো সংবাদ পড়ুন




© All rights reserved &copy | 2016 dhaka24.net
Theme Customized BY WooHostBD