1. shahinit.mail@gmail.com : dhaka24 : ঢাকা টোয়েন্টিফোর
  2. arifturag@gmail.com : ঢাকা টোয়েন্টিফোর : ঢাকা টোয়েন্টিফোর
  3. sasujan83@gmail.com : ঢাকা টোয়েন্টিফোর : ঢাকা টোয়েন্টিফোর
  4. mdjihadcfm@gmail.com : ঢাকা টোয়েন্টিফোর : ঢাকা টোয়েন্টিফোর
দেশে খাদ্য উৎপাদনের ধারা অব্যাহত : কৃষিমন্ত্রী - Dhaka 24 | Most Popular Bangla News | Breaking News | Sports
May 21, 2022, 9:23 am

দেশে খাদ্য উৎপাদনের ধারা অব্যাহত : কৃষিমন্ত্রী

Reportar Name
  • Update Time | Saturday, October 16, 2021,

করোনাকালে খাদ্য উৎপাদন বৃদ্ধির জন্য প্রধানমন্ত্রী শেখ হাসিনার নির্দেশনায় কৃষি মন্ত্রণালয় সময়োপযোগী পদক্ষেপ গ্রহণ করেছে বলে জানিয়েছে কৃষিমন্ত্রী ড. মো. আব্দুর রাজ্জাক।

শনিবার (১৬ অক্টোবর) সকাল ১০টায় বিশ্ব খাদ্য দিবস উপলক্ষে আয়োজিত এক অনুষ্ঠানে সভাপতির বক্তব্যে কৃষিমন্ত্রী এসব কথা বলেন।

রাজধানীর হোটেল ইন্টারকন্টিনেন্টালে অনুষ্ঠানটি চলছে। অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত রয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। গণভবন থেকে তিনি অনলাইনের মাধ্যমে যুক্ত হন।

সভাপতির বক্তব্যে কৃষিমন্ত্রী বলেছেন, করোনাকালেও দেশে খাদ্য উৎপাদনের ধারা অব্যাহত রয়েছে। এমনকি তা আরও বৃদ্ধি পেয়েছে।

অনুষ্ঠানের শুরুতে কৃষি মন্ত্রণালয়ের সিনিয়র সচিব মো. মেসবাহুল ইসলাম স্বাগত বক্তব্য রাখেন। এতে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত আছেন খাদ্যমন্ত্রী সাধন চন্দ্র মজুমদার ও মৎস্য ও প্রাণিসম্পদমন্ত্রী শ ম রেজাউল করিম।

অনুষ্ঠানে জানানো হয়, ২০২০-২১ অর্থবছরে রেকর্ড বোরো উৎপাদন হয়েছে ২ কোটি টনেরও বেশি। এটি দেশের ইতিহাসে সর্বোচ্চ। গত বছরের তুলনায় এ বছর সব ফসলের উৎপাদন বেড়েছে। মোট চালের উৎপাদন হয়েছে ৩ কোটি ৮৬ লাখ টন, গম ১২ লাখ টন, ভুট্টা প্রায় ৫৭ লাখ টন, আলু ১ কোটি ৬ লাখ টন, শাকসবজি ১ কোটি ৯৭ লাখ টন, তেল ফসল ১২ লাখ টন ও ডাল ফসল ৯ লাখ টন।

সেমিনারে প্রধানমন্ত্রী শেখ হাসিনা বাংলাদেশ কৃষি গবেষণা কাউন্সিলের (বিএআরসি) প্রকাশিত ‘হান্ড্রেড ইয়ারস অব এগ্রিকালচার ডেভেলপমেন্ট ইন বাংলাদেশ’ বইয়ের মোড়ক উন্মোচন এবং বাংলাদেশ ধান গবেষণা ইনস্টিটিউটের (ব্রি) উদ্ভাবিত ‘বঙ্গবন্ধু ধান ১০০’ অবমুক্ত করবেন। এছাড়া প্রধানমন্ত্রী ‘বঙ্গবন্ধু ধান ১০০’ দিয়ে নির্মিত জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতিকৃতি উন্মোচন করবেন।

এবারের খাদ্য দিবসের প্রতিপাদ্য ‘আমাদের কর্মই আমাদের ভবিষ্যৎ, ভালো উৎপাদনে ভালো পুষ্টি, আর ভালো পরিবেশে উন্নত জীবন।’

More news
© All rights reserved &copy | 2016 dhaka24.net
Theme Customized BY WooHostBD