1. shahinit.mail@gmail.com : dhaka24 : ঢাকা টোয়েন্টিফোর
  2. arifturag@gmail.com : ঢাকা টোয়েন্টিফোর : ঢাকা টোয়েন্টিফোর
  3. sasujan83@gmail.com : ঢাকা টোয়েন্টিফোর : ঢাকা টোয়েন্টিফোর
  4. mdjihadcfm@gmail.com : ঢাকা টোয়েন্টিফোর : ঢাকা টোয়েন্টিফোর
সোমবার, ২৯ নভেম্বর ২০২১, ০৮:১৯ অপরাহ্ন

সারাদেশে শেখ রাসেলের জন্মবার্ষিকী উদযাপন

ঢাকা টোয়েন্টিফোর
  • প্রকাশিত | সোমবার, ১৮ অক্টোবর, ২০২১

দেশের বিভিন্ন জেলায় আজ সোমবার নানা কর্মসূচির মধ্যদিয়ে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের কনিষ্ঠপুত্র শেখ রাসেলের ৫৭ তম জন্মবার্ষিকী উদযাপন করা হয়েছে।

ঝিনাইদহে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের কনিষ্ঠপুত্র শেখ রাসেলের ৫৭তম জন্মবার্ষিকী উপলক্ষে জেলা প্রশাসনের আয়োজনে আজ সোমবার সকালে শহরের পুরাতন ডিসিকোর্ট চত্বরে তাঁর প্রতিকৃতিতে পুষ্পমাল্য অপর্ণ করা হয়। প্রথমে জেলা প্রশাসন, পরে পুলিশ বিভাগ, উপজেলা প্রশাসনসহ বিভিন্ন সরকারি দপ্তরের পক্ষ থেকে পুষ্পমাল্য অর্পণ করা হয়।

পরে জেলা শিল্পকলা একাডেমীতে আলোচনাসভার আয়োজন করা হয়। জেলা প্রশাসক মজিবর রহমানের সভাপতিত্বে এ অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন ঝিনাইদহ-১ আসনের সংসদ সদস্য আব্দুল হাই।

অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ও পৌরসভার মেয়র সাইদুল করিম মিন্টু, অতিরিক্ত পুলিশ সুপার (হেডকোয়ার্টার) আবু রাসেল। অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখেন অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) সেলিম রেজা। আলোচনা সভা শেষে জন্মবার্ষিকী উপলক্ষে আয়োজিত সাংস্কৃতিক ও চিত্রাংকন প্রতিযোগিতার পুরস্কার বিতরণ করা হয়।

অপরদিকে ‘শেখ রাসেল দীপ্ত জয়োল্লাস অদম্য আত্মবিশ্বাস’ শীর্ষক প্রতিপাদ্যকে সামনে রেখে শেখ রাসেল দিবস উপলক্ষে বজ্রপাত প্রতিরোধে ঝিনাইদহে একশ’টি তালগাছের চারা রোপন করা হয়েছে। জেলা কৃষি বিভাগের আয়োজনে আজ সকালে সদর উপজেলার গোবিন্দপুর গ্রামের সড়কে তালচারা রোপন করা হয়।

এসময় জেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপ-পরিচালক আজগর আলী, সদর উপজেলা কৃষি কর্মকর্তা জাহিদুল করিমসহ অন্যান্যরা উপস্থিত ছিলেন। পরে সড়কের বিভিন্ন স্থানে তালচারা রোপন ও শিক্ষার্থীদের মাঝে বিতরণ করা হয়।

মেহেরপুরে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের কনিষ্ঠপুত্র শেখ রাসেলের জন্মদিন উপলক্ষে জেলা প্রশাসনের উদ্যোগে শেখ রাসেলের প্রতিকৃতিতে পুষ্পমাল্য অর্পণ ও সেমিনার অনুষ্ঠিত হয়েছে।

দিবসটি উদযাপনে আজ সোমবার সকাল সাড়ে ৯ টার দিকে জেলা শিল্পকলা একাডেমি চত্বরে শেখ রাসেলের প্রতিকৃতিতে পুষ্পমাল্য অর্পণ করেন জেলা প্রশাসক ড. মোহাম্মদ মুনসুর আলম খান।পরে পুলিশ সুপার মো. রাফিউল আলম, সিভিল সার্জন ডা. জওয়াহেরুল আনাম সিদ্দিকী, জেলা যুবলীগের আহবায়ক মাহাফুজুর রহমান রিটন, সদর উপজেলা পরিষদের চেয়ারম্যান এডভোকেট ইয়ারুল ইসলাম প্রমুখ পুষ্পমাল্য অর্পণ করেন।

এরপর বেলা সাড়ে ১১ টার দিকে জেলা শিল্পকলা একাডেমি মিলনায়তনে অনুষ্ঠিত সেমিনারে জেলা প্রশাসক ড. মোহাম্মদ মুনসুর আলম খানের সভাপতিত্বে ভার্চুয়াল জুম প্লাটফর্মে প্রধান অতিথি হিসেবে বক্তব্য রাখেন জনপ্রশান প্রতিমন্ত্রী ফরহাদ হোসেন এমপি।

সহকারি কমিশনার মিথিলা দাসের সঞ্চালনায় আরও বক্তব্য রাখেন পুলিশ সুপার মো. রাফিউল আলম, অতিরিক্ত জেলা প্রশাসক (শিক্ষা ও আইসিটি) বিপ্লব বিশ্বাস, জেলা শিক্ষা অফিসার মাহাফুজুল হোসেন, বঙ্গবন্ধু শিক্ষা ও গবেষণা পরিষদের সভাপতি হাসানুজ্জামান মালেক প্রমুখ।

টাঙ্গাইল জেলায় আজ শেখ রাসেল দিবস উপলক্ষে টাঙ্গাইল পৌরসভার আয়োজনে সকাল ৭টায় শহীদ স্মৃতি পৌর উদ্যানে অস্থায়ীভাবে স্থাপিত শেখ রাসেলের প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পন, কেককাটা, আলোচনাসভা ও সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করা হয়।

এসময় টাঙ্গাইল জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ও সংসদ সদস্য জোয়াহেরুল ইসলাম জোয়াহের, জেলা প্রশাসক ড. আতাউল গনি, পুলিশ সুপার সঞ্জিত কুমার রায়, টাঙ্গাইল পৌরসভার মেয়র সিরাজুল হক আলমগীর প্রমুখ শেখ রাসেলের প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পন করেন।

এরপর জেলা আওয়ামী লীগ, টাঙ্গাইল পৌরসভা, শহর আওয়ামী লীগ, ছাত্রলীগ, সরকারি-বেসরকারি প্রতিষ্ঠান, বিভিন্ন স্কুল-কলেজ ও পেশাজীবী সংগঠনসহ সর্বস্তরের জনগন শেখ রাসেলের প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পন করেন।

দিবসটি উপলক্ষে পৌর উদ্যানের মুক্তমঞ্চে কেক কাটা ও সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করা হয়। এছাড়াও শেখ রাসেল দিবস উপলক্ষে টাঙ্গাইল সার্কিট হাউজ সংলগ্ন তিনরাস্তার সংযোগস্থলের মাঝখানে শেখ রাসেলের ম্যুরালের ভিত্তিপ্রস্তর স্থাপন করেন জেলা প্রশাসক ড. আতাউল গনি।

বান্দরবানে ‘শেখ রাসেল দীপ্ত জয়োল্লাস অদম্য আত্মবিশ্বাস’ শীর্ষক প্রতিপাদ্যকে সামনে রেখে আজ সোমবার জেলায় জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের কনিষ্ঠপুত্র শেখ রাসেলের ৫৭তম জন্মবার্ষিকী উপলক্ষে আলোচনাসভা ও পুরষ্কার বিতরণী অনুষ্ঠিত হয়েছে।

সোমবার সকালে বান্দরবান জেলা প্রশাসন ও বাংলাদেশ শিশু একাডেমি বান্দরবান জেলা শাখার উদ্যোগে জেলা প্রশাসকের সভাকক্ষে আলোচনাসভা অনুষ্ঠিত। প্রথমে জেলা প্রশাসক কার্যালয় প্রাঙ্গনে সম্প্রীতি মঞ্চে শেখ রাসেল এর প্রতিকৃতিতে ফুল দিয়ে শ্রদ্ধা নিবেদন করেন অনুষ্ঠানের প্রধান অতিথি পার্বত্য চট্টগ্রাম বিষয়ক মন্ত্রনালয়ের মন্ত্রী বীর বাহাদুর উশৈসিং এমপি।

এসময় জেলা প্রশাসক ইয়াছমিন পারভীন তিবরীজি সভাপতিত্বে অনুষ্ঠানে অতিরিক্ত পুলিশ সুপার মো. নাজিম উদ্দিন, সিভিল সার্জন ডা. অংসুই প্রু মারমা, অতিরিক্ত জেলা প্রশাসক লুৎফুর রহমান, জেলা শিশু বিষয়ক কর্মকর্তা শিলাদিত্য মুৎসুদ্দি, জেলা মহিলা বিষয়ক কর্মকর্তা আতিয়া চৌধুরী প্রমুখ উপস্থিত ছিলেন।

অনুষ্ঠানের শেষপর্যায়ে শেখ রাসেলের ৫৭তম জন্মবার্ষিকী উপলক্ষে কেককাটা ও প্রতিযোগিতায় বিজয়ীদের মাঝে পুরষ্কার বিতরণ করেন অতিথিবৃন্দরা।

নোয়াখালী জেলায় জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের কনিষ্ঠপুত্র শেখ রাসেলের জন্মবার্ষিকী উপলক্ষে জেলার বেগমগঞ্জ উপজেলার নাজিরপুরে রাস্তার দু’পাশে একশ’টি তালগাছের চারা রোপণ করা হয়েছে। আজ সোমবার সকালে উপজেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের আয়োজনে তালের চারা রোপণ করে কর্মসূচির উদ্বোধন করেন নোয়াখালী-৩ (বেগমগঞ্জ) আসনের সংসদ সদস্য মামুনুর রশিদ কিরন। এসময় বেগমগঞ্জ উপজেলা পরিষদের চেয়ারম্যান শাহনাজ বেগম উপস্থিত ছিলেন।

এছাড়াও দিবসটি উপলক্ষে আজ বাদযোহর নোয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় কেন্দ্রীয় মসজিদে দোয়া ও মিলাদ মাহফিল অনুষ্ঠিত হয়েছে।

নীলফামারী জেলায় জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের কনিষ্ঠপুত্র শেখ রাসেল- এর জন্মবার্ষিকী উপলক্ষে জেলায় আজ ৩৪ জন শিক্ষার্থী একটি করে ল্যাপটপ পেয়েছে। আজ সোমবার বেলা ১১টার দিকে জেলা শিল্পকলা একাডেমি মিলনায়তনে শেখ রাসেল দিবস উপলক্ষে জেলা প্রশাসন আয়োজিত অনুষ্ঠানে প্রধানমন্ত্রীর উপহারের এসব ল্যাপটপ বিতরণ করা হয়।

জেলা প্রশাসন সূত্র জানায়, আইসিটি মন্ত্রনালয়ের ‘লার্নিং এন্ড আর্নিং ডেভেলপমেন্ট’ প্রকল্পের আওতায় অনলাইন মার্কেটিং প্রশিক্ষণ পাওয়ার পর কাজ করে বৈদেশিক মুদ্রা অর্জনে বিশেষ অবদান রাখায় ৩৪জন শিক্ষার্থীকে প্রধানমন্ত্রী শেখ হাসিনার উপহার হিসাবে এসব ল্যাপটপ প্রদান করা হয়। অনুষ্ঠানের প্রধান অতিথি জেলা প্রশাসক মো. হাফিজুর রহমান চৌধুরী শিক্ষার্থীদের হাতে ল্যাপটপ তুলে দেন।

এর আগে শেখ রাসেলের প্রতিকৃতিতে পুস্পমাল্য অর্পণ করা হয়। পরে শেখ রাসেল দিবসের কেন্দ্রীয় অনুষ্ঠান সরাসরি প্রদর্শণ করা হয়। বেলা ১১টায় আলোচনাসভা ও বিভিন্ন প্রতিযোগিতায় বিজয়িদের মাঝে পুরস্কার বিতরণ করা হয়। অতিরিক্ত জেলা ম্যাজিস্ট্রেট মীর্জা মুরাদ হাসান বেগের সভাপতিত্বে আলোচনাসভায় বক্তব্য রাখেন জেলায় স্থানীয় সরকার বিভাগের উপপরিচালক আব্দুর রহমান, অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) আজহারুল ইসলাম, অতিরিক্ত পুলিশ সুপার এএসএম মুক্তারুজ্জামান, জেলা শিক্ষা কর্মকর্তা শফিকুল ইসলাম প্রমুখ।

পাবনা জেলায় জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের কনিষ্ঠপুত্র শেখ রাসেলের জন্মবার্ষিকী উপলক্ষে আজ সোমবার সকালে দুর্জয় পাবনায় শেখ রাসেলের প্রতিকৃতিতে ফুল দিয়ে শ্রদ্ধা জানানো হয়। পরে জেলা প্রশাসকের সম্মেলন কক্ষে শেখ রাসেল স্মরণে আলোচনাসভা অনুষ্ঠিত হয়। এরপর শেখ রাসেলের জন্মবার্ষিকী উপলক্ষে জেলা প্রশাসনের পক্ষ থেকে ফ্রি ল্যান্সারদের মাঝে ল্যাপটপ বিতরন করা হয়।

এছাড়াও সকালে জেলা আওয়ামী লীগ কার্যালয়ে শেখ রাসেলের প্রতিকৃতিতে ফুল দিয়ে শ্রদ্ধা জানায় জেলা আওয়ামী লীগসহ সকল অঙ্গসংগঠনের নেতা কর্মীরা। এসব কর্মসূচিতে পাবনা জেলা পরিষদের চেয়াম্যান রেজাউল রহিম লাল, জেলা প্রশাসক বিশ্বাস রাসেল হোসেন, পুলিশ সুপার মহিবুল ইসলাম খান, সংরক্ষিত আসনের (পাবনা ও সিরাজগঞ্জ) সংসদ সদস্য ও পাবনা জেলা মহিলা আওয়ামী লীগের সভাপতি নাদিয়া ইয়াসমিন জলি প্রমুখ উপস্থিত ছিলেন।

এদিন, জেলার সুজানগর পৌরসভার সভাকক্ষে পৌরসভার উদ্যোগে আলোচনাসভা ও কেক কাটা হয়। সুজানগর পৌরসভার মেয়র মো. রেজাউল করিম রেজার সভাপতিত্বে এ অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন পাবনা-২ (সুজানগর) আসনের সংসদ সদস্য আহম্মেদ ফিরোজ কবির।বিশেষ অতিথি ছিলেন সুজানগর উপজেলা পরিষদের চেয়ারম্যান শাহিনুজ্জামান শাহীন।

দিনাজপুর জেলায় জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের কনিষ্ঠপুত্র শেখ রাসেলের ৫৭তম জন্মবার্ষিকী উপলক্ষে দিনাজপুর শহর ও সদর উপজেলা আওয়ামী লীগসহ অঙ্গ-সহযোগি সংগঠনের উদ্যোগে দিনব্যাপী বিভিন্ন কর্মসূচীর মধ্য দিয়ে শহীদ শেখ রাসেলের ৫৮ তম জন্মদিন পালন করা হয়।

দিবসটি উপলক্ষে আজ সকাল সাড়ে ১০টায় দিনাজপুর শহরের বাসুনিয়াপট্টিস্থ দলীয় কার্যালয়ে শেখ রাসেলের প্রতিকৃতিতে শ্রদ্ধার্ঘ অর্পণ করেন জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ও জেলা পরিষদের চেয়ারম্যান আজিজুল ইমাম চৌধুরীসহ নেতৃবৃন্দ। এরপর শ্রদ্ধার্ঘ অর্পণ করেন সদর উপজেলা আওয়ামী লীগের সভাপতি ও সদর উপজেলা পরিষদের চেয়ারম্যান ইমদাদ সরকার এবং সাধারণ সম্পাদক ও শেখপুরা ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান মমিনুল ইসলাম, শহর আওয়ামী লীগের সভাপতি রায়হান কবির সোহাগ ও সাধারণ সম্পাদক এসএম খালেকুজ্জামান রাজু, জেলা যুবলীগের সাধারণ সম্পাদক আনোয়ার হোসেন, শহর যুবলীগের সভাপতি আশরাফুল আলম রমজান ও সাধারণ সম্পাদক সোহরাব হোসেন, সদর উপজেলা যুবলীগের সভাপতি হেলাল উদ্দিন ও সাধারণ সম্পাদক নুরে আলম সিদ্দিকী, জেলা ছাত্রলীগের সভাপতি তানভীর ইসলাম রাহুল প্রমুখ।

এরআগে দিবসটি উপলক্ষে সকাল থেকে বেলা সাড়ে ১১টা পর্যন্ত শহরের বাসুনিয়াপট্টিস্থ দলীয় কার্যালয়ে শহর ও সদর উপজেলা আওয়ামী লীগের আয়োজনের পবিত্র কোরআন তেলাওয়াত পাঠ, দোয়া ও বাদ জোহর মিলাদ মাহফিল অনুষ্ঠিত হয়।

এছাড়াও, ফেনী, লক্ষ্মীপুর, লালমনিরহাট, রাঙ্গামাটি, ঠাকুরগাঁও প্রভৃতি জেলায় নানা কর্মসূৃচির মধ্যদিয়ে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের কনিষ্ঠপুত্র শেখ রাসেলের ৫৭ তম জন্মবার্ষিকী উদযাপন করা হয়েছে।- বাসস

fb-share-icon35
56

আরো সংবাদ পড়ুন




© All rights reserved &copy | 2016 dhaka24.net
Theme Customized BY WooHostBD