1. shahinit.mail@gmail.com : dhaka24 : ঢাকা টোয়েন্টিফোর
  2. arifturag@gmail.com : ঢাকা টোয়েন্টিফোর : ঢাকা টোয়েন্টিফোর
  3. sasujan83@gmail.com : ঢাকা টোয়েন্টিফোর : ঢাকা টোয়েন্টিফোর
  4. mdjihadcfm@gmail.com : ঢাকা টোয়েন্টিফোর : ঢাকা টোয়েন্টিফোর
January 20, 2022, 7:08 am

২০ দিনের মেয়েকেও বিয়ে দিতে চাচ্ছেন আফগানরা

Reportar Name
  • Update Time | Sunday, November 14, 2021,

আফগানিস্তানে তালেবানের ক্ষমতাগ্রহণের পর থেকে দেশটির অর্থনৈতিক পরিস্থিতি চরম আকার ধারণ করেছে। দেশটির নাগরিকরা তীব্র আর্থিক ও মানবিক সঙ্কটে পড়েছেন। কিন্তু আর্থিক সঙ্কট এমন পর্যায়ে পৌঁছেছে যে, আফগান ভূখণ্ডে মেয়ে শিশুদের বিয়ে দেয়ার হার চরম আকার ধারণ করেছে।

এমনকি পরিবারের সদস্যরা যৌতুকের আশায় ২০ দিন বয়সী শিশু কন্যাকেও ভবিষ্যতে বিয়ে দেয়ার প্রস্তাব দিচ্ছেন পরিবারের সদস্যরা। শনিবার (১৩ নভেম্বর) এই তথ্য সামনে এনেছেন জাতিসংঘের শিশুবিষয়ক সংস্থা ইউনিসেফের নির্বাহী পরিচালক হেনরিয়েটা ফোর। এক প্রতিবেদনে এই তথ্য জানিয়েছে ভারতীয় বার্তাসংস্থা পিটিআই এবং এনডিটিভি।

প্রতিবেদনে বলা হয়, আফগানিস্তানের হেরাত ও বাগদিস প্রদেশে ২০১৮ থেকে ২০১৯ সালে ইউনিসেফের অংশীদারেরা ১৮৩টি বাল্যবিবাহের ঘটনা নথিভুক্ত করেছে। একই প্রদেশে একই সময় ১০টি শিশু বিক্রির ঘটনা নথিভুক্ত করা হয়েছে। এ শিশুদের বয়স ৬ মাস থেকে ১৭ বছর।

হেনরিয়েটা ফোর বলেন, ‘আফগানিস্তানে বাল্যবিবাহ বৃদ্ধি পাচ্ছে, এমন খবরে আমি গভীরভাবে উদ্বিগ্ন। আমরা বিশ্বাসযোগ্য প্রতিবেদন পেয়েছি যে, পরিবারগুলো যৌতুকের বিনিময়ে ভবিষ্যতে বিয়ের জন্য ২০ দিন বয়সী মেয়েদের প্রস্তাব দিচ্ছে।’

করোনা মহামারি, চলমান খাদ্যসঙ্কট ও শীতের সূচনা—পরিস্থিতিকে আরও খারাপ করে তুলেছে।

২০২০ সালে আফগানিস্তানের প্রায় অর্ধেক জনসংখ্যা এতটাই দরিদ্র ছিল যে, তাদের মৌলিক পুষ্টি বা বিশুদ্ধ পানির মতো প্রয়োজনীয় বিষয়ের অভাব ছিল।

হেনরিয়েটা ফোর জানান, আফগানিস্তানের অত্যন্ত ভয়াবহ অর্থনৈতিক পরিস্থিতি আরও বিপুলসংখ্যক পরিবারকে দারিদ্র্যের গভীরে ঠেলে দিচ্ছে। এ পরিস্থিতি তাদের শিশুদের দিয়ে কাজ করানো, অল্প বয়সে মেয়েদের বিয়ে দেয়ার মতো সিদ্ধান্ত নিতে বাধ্য করছে।

হেনরিয়েটা ফোর জানান, যেহেতু বেশিরভাগ আফগান কিশোরীদের এখনও স্কুলে যেতে দেয়া হয়নি, তাই তাদের বাল্যবিবাহের ঝুঁকি এখন আরও বেশি। বাল্যবিবাহ ও শিশুশ্রমের মতো নেতিবাচক বিষয়গুলো মোকাবিলায় শিক্ষা প্রায়ই সর্বোত্তম সুরক্ষা হিসেবে কাজ করে।

হেনরিয়েটা ফোর জানান, মেয়েদের তাড়াতাড়ি বিয়ে হলে তাদের যেসব ঝুঁকি সৃষ্টি হয়, সেগুলো সম্পর্কে লোকজনকে সচেতন করতে ইউনিসেফ তার অংশীদারদের সঙ্গে কাজ করছে।

হেনরিয়েটা ফোর আরও জানান, যে মেয়েরা তাড়াতাড়ি বিয়ে করে, তাদের স্কুলজীবন শেষ করার সম্ভাবনা কম। তাদের পারিবারিক নির্যাতনের শিকার হওয়ার আশঙ্কা বেশি। এ ধরনের মেয়েরা বড় হয়ে মানসিক ও স্বাস্থ্য সমস্যায় ভোগে।

গত ১৫ আগস্ট আফগানিস্তানের নিয়ন্ত্রণ তালেবানের হাতে যায়। তালেবানের ক্ষমতা দখলের পর দেশটির নারী ও শিশুদের নিরাপত্তা ও শিক্ষা নিয়ে গভীর উদ্বেগ সৃষ্টি হয়।

fb-share-icon35
56

More news
© All rights reserved &copy | 2016 dhaka24.net
Theme Customized BY WooHostBD