1. shahinit.mail@gmail.com : dhaka24 : ঢাকা টোয়েন্টিফোর
  2. arifturag@gmail.com : ঢাকা টোয়েন্টিফোর : ঢাকা টোয়েন্টিফোর
  3. sasujan83@gmail.com : ঢাকা টোয়েন্টিফোর : ঢাকা টোয়েন্টিফোর
  4. mdjihadcfm@gmail.com : ঢাকা টোয়েন্টিফোর : ঢাকা টোয়েন্টিফোর
‘গণতন্ত্র থাকলেই কেবল সুশাসন প্রতিষ্ঠিত হয়’ - Dhaka 24 | Most Popular Bangla News | Breaking News | Sports
May 20, 2022, 3:43 am

‘গণতন্ত্র থাকলেই কেবল সুশাসন প্রতিষ্ঠিত হয়’

Reportar Name
  • Update Time | Monday, December 20, 2021,

অর্থনীতিবিদ ও তত্ত্বাবধায়ক সরকারের সাবেক উপদেষ্টা ড. আকবর আলি খান বলেছেন, দেশের সবাই উদারনৈতিক গণতান্ত্রিক ব্যবস্থা চাই। যেখানে থাকবে সুষ্ঠুনির্বাচন, প্রতিষ্ঠিত থাকবে আইনের শাসন, থাকবে কথা বলার অধিকার। যেগুলোর উপস্থিতি অনেকটাই নেই। মনে রাখতে হবে, ধর্মনিরপেক্ষতার জন্য গণতন্ত্র প্রয়োজন, আর গণতন্ত্র থাকলেই কেবল সুশাসন প্রতিষ্ঠিত হয়।

সোমবার (২০ ডিসেম্বর) রাজধানীর হোটেল ইন্টারকন্টিনেন্টালে সেন্টার ফর গভর্ন্যান্স স্টাডিজ (সিজিএস) আয়োজিত ‘স্বাধীনতার ৫০ বছরে বাংলাদেশ’ শীর্ষক এক অনুষ্ঠানে এসব কথা বলেন ড. আকবর আলি খান।

অনুষ্ঠানে তত্ত্বাবধায়ক সরকারের সাবেক এ উপদেষ্টা বলেন, বাংলাদেশের পরিস্থিতিতে গণতন্ত্র, সুশাসন ও উন্নয়ন একসঙ্গে হবে না। সবার আগে প্রয়োজন গণতন্ত্রের। ধর্মনিরপেক্ষতার জন্য প্রয়োজন গণতন্ত্রের। আর গণতন্ত্র প্রতিষ্ঠিত হলে দেশে সুশাসন প্রতিষ্ঠিত হবে। সুশাসন নিশ্চিত না হলে উন্নয়ন হয় না, উন্নয়নের জন্য সুশাসন প্রয়োজন।

দেশের খ্যাতনামা এ অর্থনীতিবিদ বলেন, ১৯৭১ সালের অবস্থা থেকে আমরা অনেক ভালো অবস্থানে এসেছি। আমাদের জাতীয় দারিদ্র্যসীমার হার ছিলো ৭০ শতাংশ, আজ সেটা ২০ শতাংশ-এ। মনে রাখতে হবে, দারিদ্র্য শুধু আমাদের দেশে কমেনি, অন্য দেশেও কমেছে। আন্তর্জাতিক পরিমাপে (হিসাব), এখনো ৪০ শতাংশ মানুষ দারিদ্র্যসীমার নীচে বসবাস করছেন। আমাদের ব্যাপক উন্নয়ন হয়েছে আবার অনেক সূচক নিচের দিকেও এসেছে। আমরা পেটপুরে খাবার পাচ্ছি, কিন্তু ৪০ শতাংশ মানুষ এখনো সুপেয় পানি পাচ্ছে না। তারা কীভাবে খাবার হজম করবেন, উপকূল এলাকাগুলোয় পানির অভাব সবচেয়ে বেশি।

বাংলাদেশ কল্যাণ পার্টির চেয়ারম্যান মেজর জেনারেল (অব.) সৈয়দ মো. ইবরাহিম বলেন, মহান স্বাধীনতা যুদ্ধে মিত্র হিসেবে ভারত আমাদের পাশে ছিলো। এজন্য আমরা তাদের কাছে কৃতজ্ঞ। তবে সে কৃতজ্ঞ হতে হবে যতটা পাওয়ার ততটুকুই, এর চেয়ে বেশি কৃতজ্ঞতা প্রকাশ ভালো না। আমাদের নিজেদের স্বার্থ সবার আগে দেখতে হবে। নিজের স্বার্থ বিসর্জন দিয়ে যদি কৃতজ্ঞ দেখাতে হয়, সেটার প্রয়োজন নেই।

অবসরপ্রাপ্ত লেফটেন্যান্ট কর্নেল জাফর ইমাম বলেন, আমরা আমাদের চেতনাকে ভুলে গেছি, এর খেসারত দিতে হবে পরবর্তী প্রজন্মকে। আমরা যতই উন্নয়ন করি, চেতনা ভুলে গেলে সে উন্নয়ন ধুলোয় মিশে যাবে। মনে রাখা দরকার, উন্নয়ন দিয়ে আমাদের মুক্তিযুদ্ধের চেতনাকে ধরে রাখা যাবে না বরং চেতনা দিয়েই উন্নয়নকে ধরে রাখতে হবে।

অনুষ্ঠানে বক্তব্য আরও দেন- সিজিএসের চেয়ারম্যান ড. মনজুর আহমেদ চৌধুরী, প্রবন্ধ উপস্থাপন করেন সিজিএসের নির্বাহী পরিচালক জিল্লুর রহমান।

More news
© All rights reserved &copy | 2016 dhaka24.net
Theme Customized BY WooHostBD