1. shahinit.mail@gmail.com : dhaka24 : ঢাকা টোয়েন্টিফোর
  2. arifturag@gmail.com : ঢাকা টোয়েন্টিফোর : ঢাকা টোয়েন্টিফোর
  3. sasujan83@gmail.com : ঢাকা টোয়েন্টিফোর : ঢাকা টোয়েন্টিফোর
  4. mdjihadcfm@gmail.com : ঢাকা টোয়েন্টিফোর : ঢাকা টোয়েন্টিফোর
বুচায় হত্যাকাণ্ডের অভিযোগ অস্বীকার রাশিয়ার - Dhaka 24 | Most Popular Bangla News | Breaking News | Sports
May 21, 2022, 10:19 am

বুচায় হত্যাকাণ্ডের অভিযোগ অস্বীকার রাশিয়ার

আন্তর্জাতিক ডেস্ক:
  • Update Time | Monday, April 4, 2022,

ইউক্রেনের বুচা শহরে বেসামরিক নাগরিক হত্যার অভিযোগ অস্বীকার করেছে রাশিয়া। ক্রেমলিনের মুখপাত্র দিমিত্রি পেসকভ এক সংবাদ সম্মেলনে তিনি বলেন, ‘বুচার ঘটনা এবং ঘটনার সময়ের সঙ্গে ইউক্রেনের দেওয়া ঘটনার বয়ানের কোনো মিল নেই। আন্তর্জাতিক নেতাদের ইউক্রেনের ভাষ্য অনুসারে বুচার ঘটনাকে বিচারে তাড়াহুড়া না করার আহ্বান জানাই।’ খবর আল জাজিরার।

দিমিত্রি পেসকভ বলেন, এই তথ্যটি (বুচায় ব্যাপক হত্যাকাণ্ড) অবশ্যই গুরুত্বের সঙ্গে বিবেচনা করা উচিত। আমরা যা দেখলাম এবং আমাদের বিশেষজ্ঞরা ভিডিওতে করা জালিয়াতি এবং অন্যান্য মিথ্যা শনাক্ত করেছে।’

চলমান যুদ্ধ পরিস্থিতিতে ইউক্রেনের বুচা শহরের একটি গির্জায় ৪৫ ফুট দীর্ঘ দুর্গে গণকবর শনাক্ত হয়েছে। স্থানীয় সময় রোববার স্যাটেলাইট চিত্র প্রকাশ করে এমন দাবি করেছে যুক্তরাষ্ট্রভিত্তিক বেসরকারি মহাকাশপ্রযুক্তি প্রতিষ্ঠান মাক্সার টেকনোলজিস।

রয়টার্সের এক প্রতিবেদনে বলা হয়, ইউক্রেনের রাজধানী কিয়েভের ৩৭ কিলোমিটার উত্তর-পশ্চিমাঞ্চলীয় শহর বুচা। প্রায় এক মাস ধরে রুশ সেনাবাহিনীর দখলে থাকার পর সম্প্রতি এর নিয়ন্ত্রণ নেয় ইউক্রেন। এরই মধ্যে স্থানীয় মেয়র জানিয়েছেন, শহরের রাস্তায় রাস্তায় মরদেহ পড়ে আছে। ২৮০ জনের লাশ জড়ো করে গণকবর দিয়েছেন। অনেক মরদেহের হাত ছিল পেছন দিকে বাঁধা।

কিয়েভের নিকটবর্তী শহরগুলোর রাস্তায় ছড়িয়ে ছিটিয়ে থাকা কয়েকশ মৃতদেহ পাওয়ার পর রাশিয়ার বিরুদ্ধে সম্ভাব্য যুদ্ধাপরাধের তদন্ত শুরু করেছে ইউক্রেইনের কর্তৃপক্ষ।

ওই মৃতদেহগুলোর কয়েকটির হাত পিছমোড়া করে বাঁধা এবং তাদের খুব কাছ থেকে গুলি করা হয়েছে বলে জানিয়েছে বার্তা সংস্থা রয়টার্স।

কিয়েভ অঞ্চল থেকে রাশিয়ার বাহিনীগুলো সরে যাওয়ার পর সেখানকার কয়েকটি ছোট শহরে এসব লাশ পাওয়া যায়। ইউক্রেনের অন্যান্য অংশে আক্রমণ জোরদার করার জন্য এসব শহর থেকে রাশিয়ার সেনাদের প্রত্যাহার করে নেওয়া হয়েছে বলে জানা গেছে।

ইউক্রেনের রাজধানী কিয়েভের কেন্দ্রস্থল থেকে ৩৭ কিলোমিটার উত্তরপশ্চিমের শহর বুচায় রয়টার্সের সাংবাদিকরা রাস্তার পাশে পড়ে থাকা এক ব্যক্তির লাশ দেখতে পান, তার হাত পিছমোড়া করে বাঁধা এবং মাথায় গুলির আঘাত ছিল।

বুচার ডেপুটি মেয়র তারাস শাপরাভস্কি জানান, চলতি সপ্তাহের প্রথমদিকে শহরটি থেকে রাশিয়ার বাহিনীগুলোকে প্রত্যাহার করার পর তারা ৩০০ লাশ পেয়েছেন, তাদের মধ্যে ৫০ জনকে রুশ বাহিনী বিচারবহির্ভূতভাবে হত্যা করেছে।

তবে কতোটি লাশ পাওয়া গেছে এবং কারা তাদের হত্যার জন্য দায়ী, তা রয়টার্স স্বতন্ত্রভাবে যাচাই করতে পারেনি।

More news
© All rights reserved &copy | 2016 dhaka24.net
Theme Customized BY WooHostBD