1. shahinit.mail@gmail.com : dhaka24 : ঢাকা টোয়েন্টিফোর
  2. arifturag@gmail.com : ঢাকা টোয়েন্টিফোর : ঢাকা টোয়েন্টিফোর
হজ ব্যবস্থাপনায় দুই কমিটি - Dhaka 24 | Most Popular News | Breaking News | English | Bangla
November 30, 2022, 11:29 am

হজ ব্যবস্থাপনায় দুই কমিটি

স্টাফ করেসপন্ডেন্ট
  • Update Time | Wednesday, April 27, 2022,

এ বছর হজ ব্যবস্থাপনায় একটি জাতীয় ও একটি নির্বাহী কমিটি গঠন করেছে মন্ত্রিপরিষদ বিভাগ। সম্প্রতি এ সংক্রান্ত প্রজ্ঞাপন জারি করা হয়েছে।
এর মধ্যে হজ ব্যবস্থাপনা সংক্রান্ত জাতীয় কমিটিতে সভাপতি হিসেবে দায়িত্ব পালন করবেন প্রধানমন্ত্রী। এতে সদস্য সচিবের দায়িত্ব দেয়া হয়েছে ধর্ম মন্ত্রণালয়ের হজ অনুবিভাগের প্রধানকে।
২৪ সদস্যের এই কমিটির অন্য সদস্যের মধ্যে রয়েছেন বেসামরিক বিমান পরিবহন ও পর্যটন মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী, ধর্ম মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী, ধর্ম মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির সভাপতি, মন্ত্রিপরিষদ সচিব ও প্রধানমন্ত্রীর মুখ্য সচিব।
সুষ্ঠুভাবে হজ ব্যবস্থাপনায় পরিকল্পনা ও কর্মসূচি প্রণয়ন এবং প্রয়োজনীয় নির্দেশনা দেয়া, সুষ্ঠু হজ ব্যবস্থাপনায় প্রয়োজনীয় দিক-নির্দেশনা দেবে এই কমিটি।
প্রজ্ঞাপনে বলা হয়েছে, কমিটি প্রয়োজনে যেকোনো সময় সভা আহ্বান করতে পারবে। সভাপতি কমিটির সব সভায় সভাপতিত্ব করবেন। তবে প্রয়োজনে তার থেকে মনোনীত কোনো সদস্য সভায় সভাপতিত্ব করতে পারবেন।
এ ছাড়া ৩১ সদস্য বিশিষ্ট হজ ব্যবস্থাপনা সংক্রান্ত নির্বাহী কমিটিতে সভাপতি করা হয়েছে ধর্ম মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রীকে। আর মন্ত্রণালয়ের হজ অনুবিভাগের প্রধানকে করা হয়েছে সদস্য সচিব।
কমিটির অন্য সদস্যের মধ্যে রয়েছেন স্থানীয় সরকার বিভাগ, অর্থ বিভাগ, পররাষ্ট্র মন্ত্রণালয়, জনপ্রশাসন মন্ত্রণালয়, জননিরাপত্তা বিভাগ, সুরক্ষা সেবা বিভাগ, স্বাস্থ্য সেবা বিভাগ, স্বাস্থ্য শিক্ষা ও পরিবার কল্যাণ বিভাগ, গৃহায়ন ও গণপূর্ত মন্ত্রণালয়, সড়ক পরিবহন ও মহাসড়ক বিভাগ, নৌ পরিবহন মন্ত্রণালয়, বেসামরিক বিমান পরিবহন ও পর্যটন মন্ত্রণালয়, তথ্য ও সম্প্রচার মন্ত্রণালয়, ধর্ম বিষয়ক মন্ত্রণালয় এবং রেলপথ মন্ত্রণালয়ের সচিব।
প্রজ্ঞাপনে কমিটির কার্যপরিধিতে বলা হয়েছে, সুষ্ঠুভাবে হজ ব্যবস্থাপনার লক্ষ্যে পরিকল্পনা ও কর্মসূচি প্রণয়ন এবং প্রয়োজনীয় নির্দেশনা দেয়া, হজ প্যাকেজ অনুমোদন, সংশ্লিষ্ট মন্ত্রণালয়, বিভাগ, দপ্তর ও প্রতিষ্ঠানের সঙ্গে সমন্বয়ের মাধ্যমে প্রয়োজনীয় নির্দেশনা দেয়া, জাতীয় কমিটির সিদ্ধান্ত বাস্তবায়ন নিশ্চিত করা, বিধি দ্বারা নির্ধারিত অন্য কোনো কাজ।

More news
© All rights reserved &copy | 2016 dhaka24.net
Theme Customized BY WooHostBD