1. shahinit.mail@gmail.com : dhaka24 : ঢাকা টোয়েন্টিফোর
  2. arifturag@gmail.com : ঢাকা টোয়েন্টিফোর : ঢাকা টোয়েন্টিফোর
সাইবার অপরাধ ঠেকাতে ডিজিটাল প্রযুক্তি চান আইজিপি - Dhaka 24 | Most Popular News | Breaking News | English | Bangla
November 26, 2022, 9:12 am

সাইবার অপরাধ ঠেকাতে ডিজিটাল প্রযুক্তি চান আইজিপি

স্টাফ করেসপন্ডেন্ট-
  • Update Time | Wednesday, September 14, 2022,

বাংলাদেশ পুলিশের মহাপরিদর্শক ড. বেনজীর আহমেদ বলেছেন, বর্তমান বিশ্বে ডিজিটাল সিস্টেম ও প্ল্যাটফর্ম ব্যবহারের মাধ্যমে যেভাবে অপরাধ বাড়ছে, তা ইন্টারনেট ব্যবহারকারীদের জন্য হুমকি হয়ে উঠছে। এ জন্য পুলিশকে আইন-শৃঙ্খলা রক্ষা, অপরাধ নিয়ন্ত্রণ এবং ইন্টারনেট ব্যবহারকারীদের সুরক্ষা দেওয়ার লক্ষ্যে ডিজিটাল প্রযুক্তির ব্যবহার বাড়াতে হবে।

বুধবার (১৪ সেপ্টেম্বর) বিকেলে রাজধানীর সোনারগাঁও হোটেলে ইন্টারপা সম্মেলনের সমাপনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে এসব কথা বলেন তিনি।

পুলিশ স্টাফ কলেজের ব্যবস্থাপনায় বিশ্বের বিভিন্ন দেশে পুলিশের প্রশিক্ষণ প্রতিষ্ঠানসমূহের আন্তর্জাতিক সংগঠন ইন্টারপার তিন দিনব্যাপী ১১তম বার্ষিক সম্মেলন গত ১২ সেপ্টেম্বর ঢাকায় শুরু হয়। এবারের ইন্টারপা’র স্লোগান ছিল ‘ডিজিটালাইজেশন অব পুলিশিং’।

বেনজীর আহমেদ বলেন, সাইবার অপরাধ এখন বিশ্বের জন্য নতুন একটি চ্যালেঞ্জ হয়ে দাঁড়িয়েছে। ইন্টারনেট ব্যবহারের ফলে বিশ্বব্যাপী মানুষ আজ একে অপরের সঙ্গে সংযুক্ত। সাইবার অপরাধীরা নিজ দেশের সীমানা ছাড়িয়ে নতুন নতুন কৌশল অবলম্বন করে সাইবার জগতে অপরাধ করছে।

তিনি আরও বলেন, ইন্টারপা সম্মেলনে পুলিশের আন্তর্জাতিক সংযুক্তি সাইবার অপরাধ মোকাবিলায় নতুন সম্ভাবনা তৈরি করেছে।

ইন্টারপা সম্মেলনকে সফল আখ্যায়িত করে পুলিশের মহাপরিদর্শক বলেন, সম্মেলনে সদস্যদেশগুলোর পুলিশের সক্ষমতা বাড়াতে সম্ভাব্য ক্ষেত্রগুলো চিহ্নিত হয়েছে।

সম্মেলনে অংশগ্রহণকারী বিভিন্ন দেশের প্রতিনিধিদের মধ্যে জ্ঞান ও অভিজ্ঞতা বিনিময়ের সুযোগ ঘটেছে, যা সাইবার জগতে ভবিষ্যৎ চ্যালেঞ্জ মোকাবিলায় পুলিশের সক্ষমতা বাড়াতে সহায়ক হবে।

অনুষ্ঠানে ইন্টারপার প্রেসিডেন্ট ও তার্কিশ ন্যাশনাল পুলিশ একাডেমির রেক্টর অধ্যাপক ইলমাজ কোলাক এবং বাংলাদেশ পুলিশ স্টাফ কলেজের রেক্টর (অতিরিক্ত আইজিপি) খন্দকার গোলাম ফারুক বক্তব্য দেন।

More news
© All rights reserved &copy | 2016 dhaka24.net
Theme Customized BY WooHostBD