1. shahinit.mail@gmail.com : dhaka24 : ঢাকা টোয়েন্টিফোর
  2. arifturag@gmail.com : ঢাকা টোয়েন্টিফোর : ঢাকা টোয়েন্টিফোর
রোগীদের সঠিক চিকিৎসা নিশ্চিত করতে বিশ্বে শান্তি থাকা দরকার - Dhaka 24 | Most Popular News | Breaking News | English | Bangla
February 9, 2023, 10:23 am

রোগীদের সঠিক চিকিৎসা নিশ্চিত করতে বিশ্বে শান্তি থাকা দরকার

নিউজ ডেস্ক-
  • Update Time | Tuesday, December 6, 2022,

প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, ‘গরিব মানুষের জন্য সাশ্রয়ী মূল্যে ইনসুলিন এবং অন্যান্য জীবন রক্ষাকারী ওষুধের সুবিধা নিশ্চিত করতে সবার সম্মিলিত প্রচেষ্টা প্রয়োজন।’ রোগীদের কাছে সঠিক চিকিৎসা ও সেবা পৌঁছানো নিশ্চিত করতে একটি শান্তির বিশ্ব থাকা দরকার বলেও উল্লেখ করেন তিনি।

ডায়াবেটিসের বৈশ্বিক রাষ্ট্রদূত হিসেবে প্রধানমন্ত্রী মঙ্গলবার পর্তুগালের লিসবনে অনুষ্ঠিত বিশ্ব ডায়াবেটিস কংগ্রেসে প্রচারিত এক ভিডিওবার্তায় এ কথা বলেন।

কোভিড-১৯ মহামারি বিশ্বব্যাপী স্বাস্থ্য ব্যবস্থার অনেক ত্রুটি-বিচ্যুতি উন্মোচিত করেছে উল্লেখ করে তিনি বলেন, ডায়াবেটিস এবং অন্যান্য এনসিডিগুলোর (অসংক্রামক রোগ) জন্য আরও বেশি মারাত্মক হতে পারে এমন বৈষম্য মোকাবিলায় আমাদের মহামারিকালীন অভিজ্ঞতা থেকে শিক্ষা নিতে হবে।

ডায়াবেটিস রোগী এবং সেবাদাতাদের পক্ষে তিনি রাশিয়া-ইউক্রেন যুদ্ধের অবিলম্বে অবসান ঘটানোর জন্য বিশ্ব নেতাদের প্রতি আহ্বান জানিয়ে বলেন, আমাদের অবশ্যই আন্তর্জাতিক অস্ত্র প্রতিযোগিতা বন্ধ করতে হবে। আমাদের জনগণের স্বাস্থ্য এবং শিক্ষার জন্য অত্যন্ত প্রয়োজনীয় সম্পদ ব্যবহার করতে হবে।

তিনি বলেন, ডায়াবেটিস এবং সংশ্লিষ্ট রোগে আক্রান্ত প্রত্যেকের কাছে আমরা সঠিক চিকিৎসা ও সেবা যেন পৌঁছাতে পারি তা নিশ্চিত করার জন্য আমাদের একটি শান্তির বিশ্ব থাকা দরকার।

ডায়াবেটিস প্রতিরোধ, চিকিৎসা ও গবেষণায় বিনিয়োগের জন্য আন্তর্জাতিক রাজনৈতিক সদিচ্ছাকে সচল করতে হবে বলেও জানান শেখ হাসিনা।

ডায়াবেটিস প্রতিরোধ, চিকিৎসা ও গবেষণার জন্য আন্তর্জাতিক অর্থায়নের কোনো বিকল্প নেই জানিয়ে শেখ হাসিনা বলেন, ডব্লিউএইচও বলেছে-বিশ্বে প্রায় ৪২২ মিলিয়ন মানুষ ডায়াবেটিসে ভুগছে এবং এই রোগে প্রতি বছর প্রায় ১৫ লাখ মানুষ প্রাণ হারায়। বাংলাদেশে শিশুসহ ৮.৫ মিলিয়নেরও বেশি মানুষ ডায়াবেটিস এবং সংশ্লিষ্ট অন্যান্য অসুস্থতা নিয়ে বসবাস করে।

তবে ডায়াবেটিস থেকে জটিলতা ও অকাল মৃত্যু প্রতিরোধ করা যেতে পারে; নিয়মিত ব্যায়াম এবং স্বাস্থ্যকর খাবারের মতো কিছু জীবনযাত্রার পরিবর্তন অনেক পার্থক্য করতে পারে উল্লেখ করে তিনি বলেন, সঠিক ওষুধ এবং সতর্কতার মাধ্যমে একজন ডায়াবেটিস রোগী নিয়মিত জীবন উপভোগ করতে পারেন।

প্রধানমন্ত্রী জানান, তার সরকার একটি গণমুখী স্বাস্থ্যনীতি বাস্তবায়ন করছে, যা কমিউনিটি সচেতনতার মাধ্যমে ডায়াবেটিস প্রতিরোধ ও নিয়ন্ত্রণকে গুরুত্ব দেয়। সরকার সম্প্রতি দেশের সরকারি হাসপাতালে ডায়াবেটিস রোগীদের বিনামূল্যে চিকিৎসাও দিতে শুরু করেছে।

More news

© All rights reserved | 2016 dhaka24.net by |

Theme Customized BY WooHostBD