1. shahinit.mail@gmail.com : dhaka24 : ঢাকা টোয়েন্টিফোর
  2. arifturag@gmail.com : ঢাকা টোয়েন্টিফোর : ঢাকা টোয়েন্টিফোর
সোমবার, ২৭ মে ২০২৪, ০৪:২১ অপরাহ্ন

জলবায়ু পরিবর্তনে দুষ্প্রাপ্য ও ব্যয়বহুল হয়ে উঠবে কফি

ডেস্ক রিপোর্ট:
  • প্রকাশ | শুক্রবার, ২৮ জানুয়ারী, ২০২২
  • ২৬৬ পাঠক

ইউরোপ-আমেরিকা তো বটে, বিশ্বের প্রায় অনেক দেশের জনগণ সকালটা শুরু করেন কফি দিয়ে। কিন্তু কফি প্রেমীদের জন্য দুঃসংবাদ— ভবিষ্যতে সবচেয়ে ব্যয়বহুল ও দুষ্প্রাপ্য হয়ে উঠবে এই পানীয়।

জলবায়ু পরিবর্তনের যে দৃশ্য আমরা দেখতে পাচ্ছি, তাতে হারিয়ে যেতে পারে সেরা কফি চাষের অর্ধেক জমি। বর্তমান বিশ্বে সবচেয়ে বেশি কফি উৎপাদন হয় ব্রাজিলে। কিন্তু দক্ষিণ আমেরিকার বৃহত্তম দেশটির কফি উৎপাদনের প্রায় ৭৯% জমি হারিয়ে যাবে ভবিষ্যতে।

জলবায়ু পরিবর্তন কফি, কাজু বাদাম ও অ্যাভোকাডোর ওপর কেমন প্রভাব ফেলছে তার এক নতুন গবেষণা করেছেন সুইজারল্যান্ডের বিজ্ঞানীরা। তাতেই উঠে এসেছে, কফির এমন ভবিষ্যৎ।

এই তিনটি বিশ্বব্যাপী গুরুত্বপূর্ণ ও লাভজনক ফসল। যা উৎপাদন করে গ্রীষ্মমণ্ডলের ক্ষুদ্র কৃষকেরা। চলতি বছর ৪৬০ বিলিয়ন মার্কিন ডলার (৩৪৪ বিলিয়ন মার্কিন ডলার) প্রত্যাশিত রাজস্ব-সহ কফি এখন সবচেয়ে গুরুত্বপূর্ণ ফসল। যেখানে অ্যাভোকাডো ও কাজু বাদামের পরিসংখ্যান যথাক্রমে ১৩ বিলিয়ন মার্কিন ডলার ও ৩৬ বিলিয়ন মার্কিন ডলার।

নতুন সমীক্ষায় ভবিষ্যদ্বাণী করা হয়েছে, যেখানে এই তিন ফসল চাষ করা হয় জলবায়ু পরিবর্তনের ফলে সেসব প্রধান অঞ্চলের উপযুক্ত জমির পরিমাণ উল্লেখযোগ্যভাবে হ্রাস পেতে পারে। যার ফলে, এটি বিশ্বজুড়ে চাষি ও ভোক্তা উভয়কেই প্রভাবিত করতে পারে।

লাইক কমেন্ড ও শেয়ার করে সাথে থাকুন-

আরো খবর

© All rights reserved | 2016 dhaka24.net by |

Theme Customized BY WooHostBD