1. shahinit.mail@gmail.com : dhaka24 : ঢাকা টোয়েন্টিফোর
  2. arifturag@gmail.com : ঢাকা টোয়েন্টিফোর : ঢাকা টোয়েন্টিফোর
সোমবার, ২৭ মে ২০২৪, ০৩:৩৩ অপরাহ্ন

তেঁতুলে কি ধরনের উপকারিতা ও পুষ্টিগুণ জেনে নিন

Dhaka24 | ঢাকা টোয়েন্টিফোর -
  • প্রকাশ | সোমবার, ২৫ সেপ্টেম্বর, ২০২৩
  • ১৮৬ পাঠক

টক নাম শুনলে তেঁতুলের কথা মনে পড়ে সবার আগে। এবং তেঁতুলের কথা শুনলেই কার না জিহ্বায় পানি আসে, তবে এ তেঁতুলের রয়েছে নানা উপকারিতা ও পুষ্টিগুণ।

তেঁতুল এক ধরেনের মুখরোচক এবং পুষ্টি উপাদানে ভরপুর। সুগারের মাত্রা নিয়ন্ত্রণে রেখে ডায়াবেটিস কমাতে সাহায্য করে তেঁতুল। এটি কার্বোহাইড্রেট তৈরি হতে দেয় না রক্তে। ভিটামিন সি, ই, বি ছাড়াও তেঁতুলে পাবেন ক্যালসিয়াম, আয়রন, ফসফরাস, পটাশিয়াম, ম্যাঙ্গানিজ আর ফাইবার। জেনে নিন তেঁতুলের গুণ সম্পর্কে।

ভিটামিন ও খনিজের জোগান দেয়
তেঁতুলের মধ্যে রয়েছে ভিটামিন সি, ভিটামিন বি, থায়ামিন, রাইবোফ্ল্যাভিন এবং নায়াসিনের মতো প্রয়োজনীয় উপাদান। পাশাপাশি রয়েছে পটাশিয়াম, ম্যাগনেশিয়াম এবং আয়রনের মতো খনিজ। তাই নিয়মিত তেঁতুল খেতে পারলে শরীরে এই সব ভিটামিন এবং খনিজের ঘাটতি হয় না।

অ্যান্টি-অক্সিড্যান্ট
তেঁতুলে রয়েছে পলিফেলন এবং ফ্ল্যাভোনয়েডের মতো অ্যান্টি-অক্সিড্যান্ট। তা শরীরে উপস্থিত ক্ষতিকর ফ্রি র‌্যাডিক্যালের সঙ্গে মোকাবিলা করতে সাহায্য করে। ফলে বিভিন্ন প্রকার মরণব্যাধিতে আক্রান্ত হওয়ার হাত থেকে সহজে রক্ষা পাওয়া যায়।

হার্ট ভাল রাখে
তেঁতুল রক্তে খারাপ কোলেস্টেরলের মাত্রা নিয়ন্ত্রণে রাখতে সাহায্য করে। কোলেস্টেরলের মাত্রা বেশি থাকলে হার্ট অ্যাটাকের আশঙ্কা বৃদ্ধি পায়। নিয়মিত তেঁতুল খেলে এই সমস্যা কিছুটা হলেও নিয়ন্ত্রণে থাকে।

হজমে সহায়তা করে
তেঁতুলে রয়েছে টারটারিক অ্যাসিড। তাই আপাতভাবে দেখতে গেলে এই অ্যাসিড শরীরে অম্লত্বের ভাব বাড়িয়ে তুলতে পারে। কিন্তু পুষ্টিবিদেরা বলছেন, পরিমিত পরিমাণে তেঁতুল খেলে তা হজম এবং কোষ্ঠকাঠিন্যের সমস্যা- দুটোই প্রতিরোধ করতে পারে। পাশাপাশি, অন্ত্রের স্বাস্থ্যও ভাল রাখতে সাহায্য করে তেঁতুল।

রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি করে
ঋতু পরিবর্তনের সময়ে ঠান্ডা লাগা এবং সর্দিকাশি থেকে রেহাই পেতে গরম পানিতে তেঁতুল আর গোলমরিচ মিশিয়ে খেলে দারুণ উপকার পাওয়া যায়। তেঁতুলে রয়েছে প্রচুর পরিমাণে ভিটামিন সি আর অ্যান্টি-ব্যাকটেরিয়াল উপাদান। যেগুলি শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতা কয়েক গুণ বাড়িয়ে দেয়।

লাইক কমেন্ড ও শেয়ার করে সাথে থাকুন-

আরো খবর

© All rights reserved | 2016 dhaka24.net by |

Theme Customized BY WooHostBD