1. shahinit.mail@gmail.com : dhaka24 : ঢাকা টোয়েন্টিফোর
  2. arifturag@gmail.com : ঢাকা টোয়েন্টিফোর : ঢাকা টোয়েন্টিফোর
সোমবার, ২৭ মে ২০২৪, ০২:৪৬ অপরাহ্ন

পাকিস্তানে প্রতিদিন ১১ শিশু নির্যাতিত হয়: গবেষণা

Dhaka24 | ঢাকা টোয়েন্টিফোর -
  • প্রকাশ | শুক্রবার, ১ মার্চ, ২০২৪
  • ৫৪ পাঠক

শিশু সুরক্ষার জন্য কাজ করা সাহিল নামের একটি অলাভজনক এনজিওর প্রকাশিত প্রতিবেদন অনুসারে, ২০২৩ সালে পাকিস্তান জুড়ে কমপক্ষে ৪ হাজার ২১৩ জন শিশু নির্যাতনের শিকার হয়েছে, যেখানে পাকিস্তান জুড়ে বছরে গড়ে ১১ জন শিশু নির্যাতিত হয়েছে। এর মধ্যে শিশু যৌন নির্যাতন, অপহরণ, শিশু নিখোঁজ এবং বাল্যবিবাহের ঘটনা অনর্ভুক্ত। খবর জিও নিউজের।

ন্যাশনাল কমিশন ফর হিউম্যান রাইটস (এনসিআরএইচ) এর সহায়তায় বৃহস্পতিবার প্রকাশিত সাহিলের ‘ক্রুয়েল নাম্বারস ২০২৩’ শিরোনামের প্রতিবেদনে এই তথ্য উঠে আসে।

এনসিএইচআরের বিবৃতিতে প্রতিবেদনটি উদ্ধৃত করে বলা হয়েছে , ২০২৩ সালে ইসলামাবাদ, আজাদ জম্মু ও কাশ্মীর (এজেকে) এবং গিলগিট বাল্টিস্তানসহ (জিবি) চারটি প্রদেশ থেকে মোট ৪ হাজার ২১৩টি শিশু নির্যাতনের ঘটনা ঘটেছে।

মোট মামলার সংখ্যার মধ্যে শিশু যৌন নির্যাতন, অপহরণের ঘটনা, নিখোঁজ শিশুদের মামলা এবং বাল্যবিবাহের ঘটনা অন্তর্ভুক্ত রয়েছে।

লিঙ্গ বিভাজন বিশ্লেষণে দেখা যায়, শিশু নির্যাতনের মোট রিপোর্ট করা মামলার মধ্যে ২ হাজার ২৫১ (৫৩ শতাংশ) মেয়ে এবং ১ হাজার ৯৬২ (৪৭ শতাংশ) ছেলে। ৬ থেকে ১৫ বছর বয়সী শিশুরা সবচেয়ে বেশি নির্যাতনের শিকার হয়েছে। এই বয়স সীমায় মেয়েদের চেয়ে ছেলেদের সংখ্যা বেশি।

০ থেকে ৫ বছর বয়সী শিশুরাও যৌন নির্যাতনের শিকার হয়েছে। আত্মীয়স্বজন, পরিবারের সদস্য, অপরিচিত ব্যক্তি এবং মহিলা প্ররোচনাকারীরা শিশু যৌন নির্যাতনে সবচেয়ে বেশি জড়িত।

প্রতিবেদনে দেখা যায়, এসব ঘটনায় মোট ৯১ শতাংশ মামলা পুলিশি নথিভুক্ত করা হয়েছিল।

ভৌগলিক বিভাজনের পরিসংখ্যানে দেখায় যে, মোট ৪ হাজার ২১৩টি মামলার মধ্যে ৭৫ শতাংশ পাঞ্জাব থেকে, ১৩ শতাংশ সিন্ধু থেকে, ৭ শতাংশ কেস ইসলামাবাদের রাজধানী অঞ্চল থেকে, ৩ শতাংশ কেপি থেকে এবং ২ শতাংশ কেস বেলুচিস্তান থেকে করা হয়েছে।

লাইক কমেন্ড ও শেয়ার করে সাথে থাকুন-

আরো খবর

© All rights reserved | 2016 dhaka24.net by |

Theme Customized BY WooHostBD