1. shahinit.mail@gmail.com : dhaka24 : ঢাকা টোয়েন্টিফোর
  2. arifturag@gmail.com : ঢাকা টোয়েন্টিফোর : ঢাকা টোয়েন্টিফোর
বৃহস্পতিবার, ২০ জুন ২০২৪, ০৮:১৩ পূর্বাহ্ন

বদলে যাবে খুলনা মহানগর

Dhaka24 | ঢাকা টোয়েন্টিফোর -
  • প্রকাশ | বৃহস্পতিবার, ২৩ মে, ২০২৪
  • ৩০ পাঠক

খুলনা মহানগরীর ব্যস্ততম সাতটি সড়কের মিলনস্থল ময়লাপোতা মোড়। প্রতিদিন এখানে সকাল থেকে গভীর রাত পর্যন্ত যানজট নিয়ন্ত্রণে ট্রাফিক পুলিশকে হিমশিম খেতে হয়। সড়কের মাঝে ছোট গোলচত্বরকে ঘিরে ইজিবাইকসহ বিভিন্ন যানবাহন এলোমেলো চলাচল করে। তখন পথচারীদের ঝুঁকি নিয়ে সড়ক পার হতে হয়। সড়কের এ জায়গাটির তিন-চারটি মোড়কে একত্রিত করে পার্কের মতো সবুজ পরিবেশ তৈরির উদ্যোগ নেওয়া হয়েছে। এখানে ‘আইল্যান্ড কাম পার্ককে ঘিরে যান চলাচল থাকবে নিয়ন্ত্রিত। ফলে ট্রাফিক ব্যবস্থার উন্নতি হবে।

একইভাবে নগরীর পিটিআই মোড়ে বিভিন্ন শিক্ষাপ্রতিষ্ঠান, কোচিংয়ে যাতায়াতে প্রতিদিন কয়েক হাজার শিক্ষার্থী রাস্তা পারাপার হয়। এখানে পিটিআইয়ের ফটকের সামনের সড়কে বিপরীত পাশ থেকে একটি ফুটওভারব্রিজ নির্মাণ করা হচ্ছে। এতে পথচারীরা নির্বিঘ্নে চলাচল করতে পারবেন। ট্রাফিক পুলিশের কাজেও গতি আসবে। পার্ক ও ফুটওভারব্রিজ ছাড়াও শহরের বিভিন্ন মোড়ে রাজশাহী নগরীর মতো লাইটিংয়ের ব্যবস্থা করা হবে।

খোঁজ নিয়ে জানা গেছে, খুলনায় সড়কের যানজট নিরসন ও সৌন্দর্য বর্ধনের জন্য গুরুত্বপূর্ণ ২২টি মোড়ের আধুনিকায়ন কাজ শুরু করেছে সিটি করপোরেশন। রাজশাহী নগরের আদলে সড়কের মোড়গুলোতে ট্রাফিক ব্যবস্থার উন্নয়ন, সৌন্দর্য বর্ধন ও পরিচ্ছন্ন লাইটিংয়ের ব্যবস্থা করা হবে। ঢেলে সাজানো হবে পুরো নগরকে।

মোড়গুলো হলো- ময়লাপোতা মোড়, সোনাডাঙ্গা থানার মোড়, খুলনা মেডিকেল কলেজের সম্মুখ মোড়, বয়রা বাজার মোড়, বয়রা মহিলা কলেজ মোড়, শিববাড়ী মোড়, বৈকালী মোড়, গোয়ালখালি মোড়, নতুন রাস্তার মোড়, দৌলতপুর মহসীন মোড়, রয়্যাল মোড়, পিটিআই মোড়, টুটপাড়া কবরখানা মোড়, শান্তিধাম মোড়, পাওয়ার হাউস মোড়, রেলস্টেশন মোড়, জোড়াগেট মোড়, নূর অপটিক্যাল মোড়, কেসিসি সুপার মার্কেট মোড়, কোর্ট মোড়, সদর থানা মোড়, পিকচার প্যালেস মোড় ও ডাকবাংলো মোড়।

বুধবার (২২ মে) সরেজমিনে বিভিন্ন মোড়ের উন্নয়ন কাজ বাস্তবায়নের প্রস্তুতি পরিদর্শন করেন খুলনা সিটি করপোরেশনের মেয়র তালুকদার আব্দুল খালেক। এ সময় তার সঙ্গে উপস্থিত ছিলেন খুলনা মেট্রোপলিটন পুলিশ কমিশনার মোজাম্মেল হক।

তখন খবরের কাগজ প্রতিবেদককে মেয়র তালুকদার আব্দুল খালেক বলেন, ‘গুরুত্বপূর্ণ ও ক্ষতিগ্রস্ত রাস্তা উন্নয়ন ও পুনর্বাসন’ প্রকল্পের আওতায় ১১ কোটি ৭৭ লাখ টাকা ব্যয়ে মোড়গুলোর আধুনিকায়ন কাজ বাস্তবায়ন করা হবে। মূলত সৌন্দর্য বর্ধন ও মোড়গুলোকে প্রশস্তকরণের জন্য এই প্রকল্প বাস্তবায়ন করা হচ্ছে। এরই মধ্যে কাজের ডিজাইন চূড়ান্ত হয়েছে, টেন্ডার হয়েছে, ওয়ার্কঅর্ডারও দেওয়া হয়েছে। প্রকল্প বাস্তবায়ন হলে এই এলাকার পরিবেশ বদলে যাবে। ভোগান্তি ছাড়াই সহজে নগরবাসী চলাচল করতে পারবেন। তিনি বলেন, খুলনা শহরে রাজশাহীর মতো লাইটিং করতে আমরা প্রকল্প নিয়েছি। ওই আলোতে মোড়গুলো দৃষ্টিনন্দন করার বিষয়ে কাজ করছি।

জানা গেছে, প্রকল্পের আওতায় ব্যস্ততম ডাকবাংলো মোড়ে ফুটওভারব্রিজ নির্মাণের চেষ্টা করা হয়েছে। কিন্তু দুই পাশে পর্যাপ্ত জায়গা না থাকায় সেটি করা সম্ভব হবে না। আপাতত পিটিআই মোড়ে একটি ফুটওভারব্রিজ বানানো হবে। তাহলে ব্যস্ততম ওই মোড়ে কাউকে ঝুঁকি নিয়ে সড়ক পার হতে হবে না।

খুলনা মেট্রোপলিটন পুলিশ কমিশনার মোজাম্মেল হক বলেন, ‘২২টি মোড়ে সৌন্দর্য বর্ধনের সঙ্গে ট্রাফিক ব্যবস্থার উন্নতি করা হচ্ছে। যারা পায়ে হেঁটে রাস্তা পার হন তাদের নিরাপত্তা ও ভোগান্তি কমাতে ফুটওভারব্রিজ, যাত্রী ছাউনি থাকবে। সড়কের পাশে গাছ লাগানোর ব্যবস্থা করা হয়েছে।’

খুলনা বিশ্ববিদ্যালয়ের আর্কিটেক্ট ডিসিপ্লিনের একটি টিম প্রায় এক বছর ধরে কাজ করে মোড়গুলোতে আধুনিকায়নের পূর্ণাঙ্গ ডিজাইন তৈরি করেছে। ঠিকাদারি প্রতিষ্ঠান মেসার্স পারভেজ ট্রেডিং ও স্পেস কনস্ট্রাকশন যৌথভাবে কাজটি বাস্তবায়ন করবে।

খুলনা বিশ্ববিদ্যালয়ের আর্কিটেক্ট ডিসিপ্লিনের বিভাগীয় প্রধান প্রফেসর ড. শেখ সিরাজুল হাকিম বলেন, ‘মোড়গুলোর কাজ যখন শেষ হয়ে যাবে তখন রাজশাহীর মতো পরিচ্ছন্ন লাইটের একটা ইমেজ খুলনা শহরে আসবে। ব্যস্ততম মোড়গুলোতে ভোগান্তি ছাড়াই চলাচল করা যাবে। নগরবাসী স্মার্ট সিটির সুবিধা ভোগ করবে।’

লাইক কমেন্ড ও শেয়ার করে সাথে থাকুন-

আরো খবর

© All rights reserved | 2016 dhaka24.net by |

Theme Customized BY WooHostBD